রিপাবলিকান আরো ১ জন সিনেটরের সম্মতি, দণ্ডিত হলে গৃহযুদ্ধ বেঁধে যেতে পারে : ট্রাম্পের আইনজীবী

রিপাবলিকান আরো ১ জন সিনেটরের সম্মতি, দণ্ডিত হলে গৃহযুদ্ধ বেঁধে যেতে পারে : ট্রাম্পের আইনজীবী

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে সিনেটে দ্বিতীয় অভিশংসন আদালতের কাজ গতকাল মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে। সিনেট আদালতে ট্রাম্পের আইনজীবীদের দুর্বল উপস্থাপনায় রিপাবলিকান শিবির এবং ট্রাম্প নিজেও বিরক্ত ও হতাশ হয়ে পড়েছেন।

এদিকে ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন বিচারে ডেমোক্রেটদের সাথে আজ আরো একজন রিপাবলিকান সিনেটর যোগ দিয়েছেন। এনিয়ে মোট ৬ জন রিপাবলিকান সিনেটর দলের বিরুদ্ধে গিয়ে ট্রাম্পকে অভিশংসন বিচারে দোষী সাব্যস্ত করার পক্ষে মত দিলেন।

ট্রাম্পের আইনজীবী ডেভিড শোয়েন আদালতে বলেন, অভিশংসন আদালতে ট্রাম্পের সাজা হলে দেশে গৃহযুদ্ধ শুরু হতে পারে। এর ফলে যুক্তরাষ্ট্র বিভক্ত হয়ে পড়ার আশংকা রয়েছে। ট্র্যাম্পের উভয় আইনজীবী বলেন, ট্রাম্প এখন আর ক্ষমতায় নেই। সংবিধান অনুযায়ী এ আদালত চলতে পারে না। এই আদালত ট্রাম্পকে দণ্ড দেয়ার এখতিয়ার রাখে না।

তাঁরা আদালতে বলেন, ডেমোক্রেটদের পক্ষ থেকে মামলাটি ভালো করেই উপস্থাপন করা হয়েছে। সিনেটের অভিশংসন আদালতে সভাপতিত্ব করেন ভারমন্ড থেকে নির্বাচিত সবচেয়ে প্রবীন সিনেটর ডেমোক্রেট প্যাট্রিক লেহী। শুরুতেই অভিশংসন ম্যানেজারদের পক্ষ থেকে ৬ জানুয়ারি ক্যাপিটল হিলের সহিংস ঘটনার উপর একটি ভিডিওচিত্র প্রদর্শন করা হয়।

ভিডিওতে দেখা যায় , সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাঁর সমর্থকদের উদ্দেশ্যে উস্কানিমূলক বক্তব্য রাখছেন। ট্রাম্প বলছেন, যদি মরিয়া হয়ে লড়াই করা না করা হয়, তাহলে দেশ আমাদের হাতে আর থাকবে না। এরপরই উন্মত্ত ট্রাম্পের সন্ত্রাসীরা ক্যাপিটল হিলে প্রবেশ করে সবকিছু লণ্ড ভণ্ড করে ফেলে। আদালতে প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করা নেতৃস্থানীয় অভিশংসন ম্যানেজার কংগ্রেসম্যান জ্যামি রাসকিন আদালতে আবেগঘন বক্তব্য রাখেন। আত্মহত্যা করা নিজের সন্তানকে দাফন করার পরদিন সাংবিধানিক দায়িত্ব পালনের জন্য ৬ জানুয়ারি রাসকিন ক্যাপিটল হিলে উপস্থিত ছিলেন। সঙ্গে নিয়ে এসেছিলেন তাঁর মেয়ে এবং জামাতাকে। সহিংসতা আর তাণ্ডব দেখে ভয় পাওয়া জ্যামির মেয়ে তাঁকে বলেছেন আর কখনো রাজধানী ওয়াশিংটন ডিসি'তে তাঁরা ফিরতে চায় না।

অভিশংসন আদালতের সভাপতি সিনেটে অভিশংসন আদালত কার্যক্রম চালিয়ে যাওয়ার সাংবিধানিক ক্ষমতা আছে কি না, এ নিয়ে ভোটের আহ্বান করেন। বিচাককার্য এগিয়ে নেয়ার পক্ষে ৫৬ ভোট পড়ে। পার্টির লাইন ক্রস করে মোট ছয়জন রিপাবলিকান সিনেটর ডেমোক্রেটদের সাথে ভোট দেন। পক্ষান্তরে ৪৪ জন রিপাবলিকান সিনেটর বিচার কাজ সংবিধান বিরোধী বলে বিপক্ষে তাঁদের ভোটাধিকার প্রয়োগ করেন। অভিশংসন আদালত স্থানীয় সময় বুধবার দুপুর পর্যন্ত স্তগিত করা হয়েছে।

ডেমোক্রেট সব সদস্য ছাড়াও যে ছয়জন রিপাবলিকান সিনেটর পক্ষে ভোট প্রদান করেন এরা হচ্ছেন সিনেটর বিল কেসেডি , সুজান কলিন্স, লিসা মুরকৌস্কি, মিট রমনি, বেন সেসি এবং প্যাট টমি।

আইনজীবীদের প্রথম দিনের উপস্থাপনায় ডোনাল্ড ট্রাম্প ও তাঁর মিত্ররা মোটেই সন্তুষ্ট নয়। সিএনন সহ সংবাদ মাধ্যমের রিপোর্টে বলা হয়, ট্রাম্প আইনজীবীদের উপর বিরক্তি প্রকাশ করেছেন।

ঘনিষ্ঠজনদের বরাত দিয়ে বলা হয়, ট্রাম্পের চাওয়া ছিলো সাংবিধানিক যুক্তিতেই অভিশংসন মামলা আইনজীবীরা উড়িয়ে দিতে পারেন। এখন দীর্ঘ যুক্তি তর্কের ধারায় প্রবেশ করায় পুরো বিষয়টি তাঁর ভাবমূর্তিকে নাজুক করে তুলবে বলে ট্রাম্প উৎকণ্ঠিত। অপর আইনজীবী ডেভিড শোয়েন আদালতে প্রথম বক্তব্য রাখার কথা ছিলো। ডেমোক্রেট দলের জোরালো উপস্থাপনায় বিষয়বস্তুর অগ্রাধিকার বদলে যায়। ফলে সিদ্ধান্ত পরিবর্তন করে ব্রুস ক্যাস্টর আগেই বক্তব্য রাখেন বলে জানান। ফলে সাংবিধানিক গ্রহণযোগ্যতা নিয়ে যুক্তি উপস্থাপন করতে প্রস্তুতি নেয়া ডেভিড শোয়েন আগেই অপর আইনজীবী বিষয়টা নিয়ে তালগোল পাকিয়ে ফেলেন বলে মনে করা হচ্ছে। ট্রাম্পের আইনজীবী ব্রুস ক্যাস্টর মঙ্গলবার রাতে সাংবাদিকদের বলেছেন তিনি মনে করেন আদালতের প্রথম দিনে ট্রাম্পের সমর্থনে তাঁরা ভালভাবেই কাজ করতে পেরেছেন।

এমজে/