নগরবাসী বলে ‘ছোট আতিক’ কামড় দিচ্ছে: মেয়র আতিক

নগরবাসী বলে ‘ছোট আতিক’ কামড় দিচ্ছে: মেয়র আতিক

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, মশক নিধন আমাদের জন্য একটি বড় চ্যালেঞ্জ। মশার অত্যাচারে অতিষ্ঠ হয়ে নগরবাসী ব্যাপক সমালোচনা করছেন। ডিএনসিসি এলাকায় মশা কামড়ালে নগরবাসী বলেন ‘ছোট আতিক’ কামড় দিচ্ছে। আমি শুনেছি, অনেক মানুষ মশায় কামড়ানো নিয়ে এভাবে সমালোচনা করছেন।

বুধবার ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) উদ্যোগে রাজধানীর বারিধারা পার্কে গাছের চারা রোপণ কর্মসূচি পালন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

আতিক বলেন, নগরবাসীর সমালোচনা আমি শুনেছি। আমরা মশা নিয়ন্ত্রণে কাজ করছি। মশক নিধন আমাদের জন্য একটি চ্যালেঞ্জ। বিশ্বের অনেক দেশেই মশা আছে।

মশা নিয়ন্ত্রণে তারা অনেক আধুনিক যন্ত্রপাতি ও প্রযুক্তি ব্যবহার করে। আমরা নগরবাসীকে মশা থেকে মুক্তি দিতে কাজ করে যাচ্ছি।

ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় ছাদ বাগান করলে ১০ শতাংশ হারে হোল্ডিং ট্যাক্স ছাড় দেওয়ার ঘোষণা দিয়ে মেয়র বলেন, ঢাকা বড় একটি শহর। এখানে পর্যাপ্ত গাছ নেই, শ্বাস নেওয়ার মত নির্মল অক্সিজেনের ঘাটতি রয়েছে। আমরা এই সিটিতে সবুজায়ন করতে চাই। তাই এলজিআরডি মন্ত্রীর কাছে অনুমতি চাই যেন উনি আমাদের এই সিদ্ধান্ত কার্যকর করার প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণ করেন। যেন ডিএনসিসি এলাকায় ছাদ বাগান করলে আমরা সেই হোল্ডিংয়ে ১০ শতাংশ হারে রিবেট হোল্ডিং ট্যাক্স ছাড় দিতে পারি।

এসময় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম। ছাদ বাগান করলে ১০ শতাংশ হারে হোল্ডিং ট্যাক্স ছাড় দেয়া মেয়রের এমন প্রস্তাবনায় মন্ত্রী সম্মতি জ্ঞাপন করেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে বারিধারা পার্কে গাছের চারা রোপণে অংশ নিয়েছেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্র, ইতালি, জাপান, রাশিয়া, সৌদি আরব, ডেনমার্ক, মালয়েশিয়া, শ্রীলঙ্কা, ভিয়েতনাম, ফিলিপাইন, কসভো ও ফিলিস্তিনের রাষ্ট্রদূতেরা।