রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকাণ্ড, সহস্রাধিক ঘর পুড়ে ছাই

রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকাণ্ড, সহস্রাধিক ঘর পুড়ে ছাই

কক্সবাজারের উখিয়া উপজেলার রোহিঙ্গা ক্যাম্পে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটেছে। আগুনে তিনটি ক্যাম্পের সহস্রাধিক ঘর ও বিভিন্ন স্থাপনা পুড়ে গেছে। আজ সোমবার বিকেলে এই আগুন লাগার ঘটনা ঘটে।

স্থানীয় ও রোহিঙ্গারা আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করেও ব্যর্থ হয়। খবর পেয়ে বিকেল ৫টার দিকে ঘটনাস্থলে কক্সবাজার উখিয়া ও টেকনাফ ফায়ার সার্ভিসের পাঁচটি ইউনিট পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে। আগুন লাগার সঠিক কারণ এখনো জানা যায়নি।

আজ বিকেলে বালুখালী ৮ নম্বর ইডাব্লিউভিইউ ক্যাম্পে এ আগুনের সূত্রপাত হয়। পরবর্তীতে পাশের ৯ ও ১০ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে আগুন ছড়িয়ে পড়ে। এ ছাড়া পার্শ্ববর্তী স্থানীয় বাংলাদেশি জনগোষ্ঠীর বসতিতেও আগুন ছড়িয়ে পড়ে।

আজ সন্ধ্যা ৭টার দিকে এ রিপোর্ট লেখা পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে আসেনি। তবে ফায়ার সার্ভিসের পাঁচটি ইউনিট, রামু সেনানিবাসের টিম, পুলিশ, এপিবিএন এবং স্থানীয়রা একসঙ্গে আগুন নিয়ন্ত্রণে কাজ করছে।

বালুখালী ৮ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের দায়িত্বে থাকা মোহাম্মদ তানজীম জানান, খবর পেয়ে ফায়ার সার্ভিসের পাঁচটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। সেনাবাহিনী, পুলিশ ও এপিবিএনের সদস্যরাও ঘটনাস্থলে আসে।

অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. সামছু-দ্দৌজা জানান, উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে বিকেলে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। আগুন এখনো জ্বলছে। তবে আগুন নেভানোর জন্য ফায়ার সার্ভিস, উখিয়া পুলিশ, এপিবিএন, উপজেলা নির্বাহী কর্মকর্তা সবাইকে জানানো হয়েছে। দ্রুত আগুন নেভানোর জন্য সবাই একযোগে কাজ করছে। এখনো পর্যন্ত ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি।