রোহিঙ্গা ক্যাম্পের আগুন নিয়ন্ত্রণে, সাড়ে ৯ হাজার ঘর পুড়ে ছাই

রোহিঙ্গা ক্যাম্পের আগুন নিয়ন্ত্রণে, সাড়ে ৯ হাজার ঘর পুড়ে ছাই

কক্সবাজারের উখিয়ার বালুখালীতে আটটি রোহিঙ্গা ক্যাম্পের আগুন নিয়ন্ত্রণে এসেছে। প্রায় সাত ঘণ্টারও বেশি সময় চেষ্টার পর ফায়ার সার্ভিস ও সেনাবাহিনীর কয়েকটি ইউনিট রাত ১০টার দিকে আগুন নিয়ন্ত্রণে এনেছে।

সোমবার বিকাল ৪টার দিকে সূত্রপাত হয়। প্রাথমিকভাবে জানা গেছে, ৮ নম্বর রোহিঙ্গা ক্যাম্প থেকে আগুনের সূত্রপাত হয়। এরপর একে একে আটটি রোহিঙ্গা ক্যাম্পে আগুন ছড়িয়ে পড়ে। আগুনে প্রায় রোহিঙ্গাদের ৯ হাজার ৫৮৯ বসতঘর পুড়ে গেছে। এছাড়া স্থানীয়দের প্রায় ৩০০ ঘর পুড়ে গেছে। তবে তাৎক্ষণিক হতাহতের কোনও তথ্য পাওয়া যায়নি।

উখিয়ার পালংখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গফুর উদ্দিন চৌধুরী এসব তথ্য জানান।

এদিকে বালুখালি ক্যাম্প ৮ ই এর ক্যাম্প ইনচার্জ মোহাম্মদ তানজীম জানান, বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় বাতাসের গতি বেশি হওয়ার কারণে আগুন বিভিন্ন ব্লকে দ্রুত ছড়িয়ে পড়ছে। ফায়ার সার্ভিসের সদস্য, আইনশৃঙ্খলা বাহিনীর লোকজনসহ রোহিঙ্গা ও স্থানীয়দের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে এসেছে।

উখিয়া ফায়ার সার্ভিসের দলনেতা ইমদাদুল হক বলেন, আগুন নিয়ন্ত্রণে আনার জন্য চারটি ইউনিট কয়েক ঘণ্টা ধরে কাজ করে। রাত পৌনে ১০টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হলেও কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে আগুন জ্বলতে দেখা যাচ্ছে। আগুনের সূত্রপাত গ্যাস সিলিন্ডার থেকে হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নিজাম উদ্দিন আহমেদ বলেন, ক্ষতিগ্রস্ত রোহিঙ্গাদের বিভিন্ন ক্যাম্পে সরিয়ে নেওয়ার পাশাপাশি শুকনা খাবারের ব্যবস্থা করা হচ্ছে। কাল সকাল থেকে তাদের রান্না করা খাবারের ব্যবস্থা করা হবে।