মোদির সফরের প্রতিবাদে মতিঝিলে বিক্ষোভ, আটক ৩৩

মোদির সফরের প্রতিবাদে মতিঝিলে বিক্ষোভ, আটক ৩৩

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের প্রতিবাদে রাজধানীর মতিঝিল এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিপি নুরুল হক নুরের দল যুব অধিকার পরিষদের নেতা-কর্মীরা।

এ সময় পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটেছে। 

বিক্ষোভ ও সংঘর্ষের ঘটনায় ‘শিশুবক্তা’ হিসেবে পরিচিত রফিকুল ইসলামসহ ৩৩ জনকে আটক করে পুলিশ।

ছাত্র অধিকার পরিষদের ঢাকা মহানগর দক্ষিণের সহসভাপতি ফাতিমা তাসনিম বলেন, ‘ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের প্রতিবাদে আমরা মতিঝিল এলাকায় শান্তিপূর্ণ বিক্ষোভ মিছিল করছিলাম। কোনো রকম উসকানি ছাড়াই পুলিশ আমাদের ওপর লাঠিচার্জ করে, মারধর করে, রাবার বুলেট ছোড়ে। ঘটনাস্থল থেকে পুলিশ ছাত্র অধিকার, যুব অধিকারসহ তাদের সংগঠনের ৩৫ থেকে ৪০ জনকে গ্রেপ্তার করে।’

ফাতিমা তাসনিম আরও বলেন, পুলিশের মারধরের শিকার হয়ে নুরুল হক নুরসহ তাদের দলের ৪০ থেকে ৫০ জন আহত হয়েছেন। এদের মধ্যে কয়েকজন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন। বাকিরা চিকিৎসা নিচ্ছেন গণস্বাস্থ্য নগর হাসপাতালে।

নুরুল হকের নেতৃত্বে পুলিশের ওপর হামলা করা হয়েছে উল্লেখ করে ডিসি নুরুল ইসলাম বলেন, ‘নুরের নেতৃত্বে এই বিক্ষোভ, পুলিশের ওপর হামলা হয়েছে। আমরা নুরকে খুঁজছি।’

প্রত্যক্ষদর্শীরা বলছেন, দুপুর ১২টার পর যুব অধিকার পরিষদের নেতা-কর্মীরা মতিঝিল এলাকার সড়ক অবরোধ করে বিক্ষোভ করতে যান। এ সময় পুলিশ তাঁদের বাধা দিলে দুই পক্ষের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। এতে উভয় পক্ষের কয়েকজন আহত হন।

মতিঝিল বিভাগের ডিসি নুরুল ইসলাম জানান, বেলা একটার দিকে বিক্ষোভকারীদের মতিঝিল এলাকা থেকে সরিয়ে দেওয়া হয়েছে। পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে রয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে দুদিনের রাষ্ট্রীয় সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কাল শুক্রবার বাংলাদেশে আসছেন।