আলী রীয়াজের নতুন বই: 'নিখোঁজ গণতন্ত্র: কর্তৃত্ববাদের পথরেখা ও বাংলাদেশের ভবিষ্যৎ'

আলী রীয়াজের নতুন বই: 'নিখোঁজ গণতন্ত্র: কর্তৃত্ববাদের পথরেখা ও বাংলাদেশের ভবিষ্যৎ'

প্রথমা প্রকাশন থেকে এ সপ্তাহে প্রকাশিত হয়েছে রাষ্ট্রবিজ্ঞানের গবেষক ড. আলী রীয়াজের নতুন বই। শিরোনাম- 'নিখোঁজ গণতন্ত্র: কর্তৃত্ববাদের পথরেখা ও বাংলাদেশের ভবিষ্যৎ'। যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির রাজনীতি ও সরকার বিভাগের ডিস্টিংগুইশড প্রফেসর, আটলান্টিক কাউন্সিলের অনাবাসিক সিনিয়র ফেলো এবং আমেরিকান ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজের প্রেসিডেন্ট আলী রীয়াজ বাংলাদেশের রাজনীতির বিশ্লেষক হিসেবে দেশে-বিদেশে সুপরিচিত। তার এ বইয়ের প্রধান লক্ষ্য হচ্ছে বাংলাদেশে বিরাজমান রাজনীতির বিশ্লেষণ, দেশে গণতন্ত্রের অবস্থা ব্যাখ্যা করা এবং আগামি দিনগুলোতে বাংলাদেশ কোন পথে যেতে পারে সে ইঙ্গিত দেয়া।

বইটিতে মোট তেরোটি অধ্যায় রয়েছে - ভঙ্গুর গণতন্ত্র থেকে কর্তৃত্ববাদ; গণতন্ত্রের বৈশ্বিক সংকট; ‘গণতন্ত্র কী করে মৃত্যু বরণ করে?’ নতুন কর্তৃত্ববাদীরা কী করে-তথ্য নিয়ন্ত্রণ ও গণমাধ্যমের স্বাধীনতা; নতুন ধরণের শাসনব্যবস্থা-হাইব্রিড রেজিম; বাংলাদেশের মানুষের গণতন্ত্রের আকাঙ্খা; বাংলাদেশে গণতন্ত্রের সূচনা ও ক্ষয়; বাংলাদেশে গণতন্ত্রের জীবনাবসান; ‘আমি জানিনা’-ভয়ের সংস্কৃতির নতুন মাত্রা; মধ্যবিত্ত - গণতন্ত্রের পক্ষে, গণতন্ত্রের বিপক্ষে; রাজনৈতিক বন্দোবস্তের পরিবর্তন; ভারত: পশ্চাৎযাত্রার অণুঘটক; কোথায় যাচ্ছে বিশ্ব? বাংলাদেশ কোন পথে?

আলী রীয়াজ বলছেন যে, বাংলাদেশের নাগরিকরা গণতন্ত্রের জন্য অপরিসীম আকাঙ্ক্ষা ব্যক্ত করেছেন ও নিরন্তর সংগ্রাম করেছেন, রাষ্ট্র ও রাজনীতিবিদরা বারবার প্রতিশ্রুতিও দিয়েছেন, কিন্ত বাংলাদেশে গণতন্ত্রের যাত্রা স্বাধীনতার পর থেকেই ছিলো কণ্টকাকীর্ণ। তিনি বিশেষ করে নজর দিয়েছেন ১৯৯১ পরবর্তী অবস্থার দিকে। আলী রীয়াজ তার নতুন বইটিতে বাংলাদেশে গণতন্ত্রের সংকটকে ব্যাখ্যা করেছেন বৈশ্বিক প্রেক্ষাপটে, এ যাবতকালের আলোচনায় যা নতুন দিক। তাছাড়াও তিনি বাংলাদেশে গণতন্ত্রের পক্ষ-বিপক্ষের শক্তি এবং উপাদানগুলো নিয়ে বিশদ আলোচনা করেছেন।

তার এ বইয়ে গণতন্ত্র প্রতিষ্ঠায় অতীতে মধ্যবিত্তের ভুমিকার কথা উল্লেখ করে তিনি দেখাচ্ছেন যে, সাম্প্রতিককালে গড়ে ওঠা নতুন মধ্যবিত্ত সেই ভূমিকা পালন করছে না। তিনি এর কারণও অনুসন্ধান করেছেন এ বইয়ে। প্রাসঙ্গিকভাবে তিনি বাংলাদেশের রাজনীতিতে ভারতের ভূমিকার দিকেও আলোকপাত করেছেন।