মার্কেট খোলা রাখার দাবিতে ঢাকায় বিক্ষোভ-সংঘর্ষ

মার্কেট খোলা রাখার দাবিতে ঢাকায় বিক্ষোভ-সংঘর্ষ

লকডাউনের প্রতিবাদ ও স্বাস্থ্যবিধি মেনে শপিং মল মার্কেট খোলা রাখার দাবিতে চলা বিক্ষোভকে কেন্দ্র করে নিউ মার্কেট এলাকায় ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় বেশ কয়েকটি যানবাহনে ভাঙচুর করা হয়।

বিক্ষোভকারীরা হঠাৎই পুলিশের ওপর চড়াও হয়। ইটপাটকেল নিক্ষেপ করে। পরে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে স্থানীয় মার্কেটের ব্যবসায়ী ও কর্মচারীরা।

রবিবার বিকাল তিনটার দিকে নিউ মার্কেট প্রধান সড়কের দুপাশে অবরোধ করে বিক্ষোভ করে স্থানীয় মার্কেটের ব্যবসায়ী ও কর্মচারীরা। ঢাকা নিউ সুপার মার্কেট, চন্দ্রিমা সুপার মার্কেট, নূর ম্যানশনসহ বেশ কয়েকটি মার্কেটের ব্যবসায়ী ও কর্মচারীরা এতে অংশ নেয়।

এসময় তারা রাস্তার অবস্থান নিয়ে যান চলাচল আটকে দেয়। আশপাশের এলাকায় মিছিল করতে থাকে। মিছিল থেকে লকডাউনের প্রতিবাদে বিভিন্ন স্লোগান দেওয়া হয়।

এর আগে রাস্তায় অবস্থান করে তারা জানান, সরকারি নির্দেশনা অনুযায়ী আগামীকাল সোমবার থেকে এক সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করা হয়েছে। সেখানে শপিং মল এবং বিভিন্ন মার্কেট বন্ধ রাখার কথা জানানো হয়েছে। মূলত এর প্রতিবাদ জানাতেই তারা রাস্তায় বিক্ষোভে নামেন। তারা বলেন, লকডাউনের সিদ্ধান্ত বাতিল করতে হবে। যদি তা সম্ভব না হয়, লকডাউনের মধ্যে ৪ ঘণ্টা মার্কেট খোলা রাখার দাবি জানান তারা। এ সময় ব্যবসায়ীরা আরও বলেন, স্বাস্থ্যবিধি মেনে যদি বই মেলা চলতে পারে তাহলে স্বাস্থ্যবিধি মেনে আমরা কেন ব্যবসা চালাতে পারবো না।

নিউ মার্কেট থানার পরিদর্শক তদন্ত ইয়াসিন আলী বাংলা ট্রিবিউনকে বলেন, আমরা ব্যবসায়ী নেতাদের সঙ্গে কথা বলছিলাম। ঠিক সে সময় কয়েকজন আমাদের ওপর ইট-পাটকেল নিক্ষেপ করা শুরু করে। পরবর্তীতে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এ সময় বেশ কয়েকটি যানবাহন ভাঙচুরের ঘটনা ঘটে। বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।

নিউ মার্কেটের দুই পাশের রাস্তা বন্ধ থাকায় আশেপাশের এলাকায় সৃষ্টি হয় তীব্র যানজট। আনুমানিক সাড়ে চারটার পর ঐ এলাকায় যান চলাচল স্বাভাবিক হয়।