লাউয়াছড়ায় আগুনে পুড়ে গেছে চার একর এলাকার গাছপালা

লাউয়াছড়ায় আগুনে পুড়ে গেছে চার একর এলাকার গাছপালা

মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যানের সংরক্ষিত বনের ভেতর আগুনে পুড়ে গেছে প্রায় চার একর এলাকার গাছপালা। আজ শনিবার দুপুরের দিকে এ ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের একটি ইউনিট প্রায় তিন ঘণ্টা চেষ্টার পর বিকেল ৪টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে।

বন বিভাগ জানায়, আজ দুপুর ১টার দিকে লাউয়াছড়া জাতীয় উদ্যানের ‘হিড বাংলাদেশে’র পাশের একটি টিলা থেকে ধোঁয়া দেখে লোকজন তাদের খবর দেন। খবর পেয়ে তারা দ্রুত ঘটনাস্থলে যায় এবং ফায়ার সার্ভিসকে খবর দেন। বাতাসের কারণে আগুন দ্রুত ছড়িয়ে যায়। আশে পাশে পানিরও তেমন ব্যবস্থা ছিল না। তাই আগুন নিয়ন্ত্রণে আনতে সময় লাগে। আগুনে প্রায় চার একর এলাকার বাঁশ ও বেত বাগানের ক্ষতি হয়েছে।

সরেজমিন গিয়ে দেখা যায়, লাউয়াছড়া বনের প্রায় তিন একর জায়গা জুড়ে পশুপাখির নিরাপদ আবাসস্থল এবং গাছপালাসহ অনেকাংশ পুড়ে ছাই হয়ে গেছে।

স্থানীয় কয়েকজন জানান, এর আগেও লাউয়াছড়া বনে আগুন লেগেছে। ঘন ঘন বনে আগুন লাগার উৎস অবিলম্বে খোঁজে বের করা দরকার।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সিলেট বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) রেজাউল করিম চৌধুরী বলেন, ‘সকালে পশুখাদ্যের জন্য ফলদ বৃক্ষ রোপনের উদ্দেশ্যে ওই এলাকায় স্টুডেন্ট ডরমেটরির পাশে কাজ করছিল শ্রমিকরা। তবে কী কারণে আগুন লেগেছে তা তারা এখনও নিশ্চিত হতে পারেনি। আগুন লাগার কারণ এবং ক্ষতির পরিমাণ জানতে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।’