ঘূর্ণিঝড় ইয়াস: বাতাসের গতি বাড়ছে ৫০ কি.মি. বেগে

ঘূর্ণিঝড় ইয়াস: বাতাসের গতি বাড়ছে ৫০ কি.মি. বেগে

পূর্বমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় সৃষ্ট লঘুচাপটি নিম্নচাপে পরিণত হয়েছে। কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে এটি ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে দমকা হাওয়া আকারে বাড়ছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

রবিবার বিকালে আবহাওয়া অধিদফতরের ঝড় সতর্কীকরণ কেন্দ্রের এক বিশেষ সতর্কবার্তায় এই তথ্য জানানো হয়েছে। এতে সাগর উত্তাল রয়েছে জানিয়ে মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে দ্রুত উপকূলে ফিরতে বলেছে আবহাওয়া অফিস।

সতর্কবার্তায় বলা হয়, পূর্বমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় সৃষ্ট লঘুচাপটি নিম্নচাপে পরিণত হয়েছে। এটি দুপুর ১২টায় চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ৭০০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিম, মোংলা বন্দর থেকে ৭১০ কিলোমিটার দক্ষিণ এবং পায়রা বন্দর থেকে ৬৫৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিলো। এটি আরো ঘনীভূত হয়ে গভীর নিম্নচাপ ও পরে ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে এটি ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে দমকা হাওয়া আকারে বাড়ছে। নিম্নচাপ এলাকায় সাগর উত্তাল রয়েছে বলেও জানায় আবহাওয়া অফিস। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত চট্টগ্রাম, মোংলা, পায়রা বন্দর ও কক্সবাজার উপকূলে এক নম্বর দূরবর্তী সতর্কসংকেত অব্যাহত থাকবে বলেও জানানো হয়। গভীর সমুদ্র অবস্থানকারী মাছ ধরার নৌকা ও ট্রলারকে দ্রুত উপকূলে ফেরা এবং গভীর সাগরে বিচরণ না করতেও বলেছে আবহাওয়া অফিস।

এই বিষয়ে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ আফতাব উদ্দিন বলেন, আগামী ২৪ ঘণ্টার মধ্যে নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। আপাতত ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত রাখা হয়েছে। ঘূর্ণিঝড়ে পরিণত হলে এটি আরও বাড়বে।

ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পরই এর গতিপ্রকৃতি স্পষ্ট হবে বলেও জানান এই আবহাওয়াবিদ।