করোনায় আরো ৩৮ জনের মৃত্যু

করোনায় আরো ৩৮ জনের মৃত্যু

করোনাভাইরাসে দেশে সর্বশেষ ২৪ ঘণ্টায় আরো ৩৮ জন মারা গেছে বলে রোববার বিকালে অধিদপ্তরের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এনিয়ে দেশে মোট মৃত্যু ১২ হাজার ৮৩৯ জনে দাঁড়াল।

এছাড়া এক দিনে ১ হাজার ৬৭৬ জনের শরীরে নতুন করে করোনা শনাক্ত হয়েছে। এনিয়ে মোট শনাক্ত ৮ লাখ ১০ হাজার ৯৯০জনে পৌঁছেছে।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১০.৭৩ শতাংশ। ২৪ ঘণ্টায় ১৬ হাজার ৬১৩ টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

 

নতুন করে করোনা থেকে সুস্থ হয়েছেন ১ হাজার ৮৯৭ জন। মোট সুস্থ হয়েছেন ৭ লাখ ৫১ হাজার ৩২২ জন। সুস্থতার হার ৯২ দশমিক ৬৪ শতাংশ। মৃত্যুর হার ১.৫৮ শতাংশ।

এদিকে, চীনের সিনোভ্যাক লাইফ সাইন্স কোম্পানির তৈরি ‘করোনভ্যাক’ ভ্যাকসিন জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমতি দিয়েছে বাংলাদেশের ঔষধ প্রশাসন অধিদপ্তর।

এম/এস ইনসেপ্টা ভ্যাক্সিনের আবেদনের ভিত্তিতে রোববার এই অনুমোদনের সিদ্ধান্ত জানায় সংস্থাটি। এর আগে গত ৩ জুন ইনসেপ্টা ভ্যাকসিন এটি অনুমোদনের জন্য আবেদন করে।

‘করোনভ্যাকের’ বাংলাদেশ প্রতিনিধি হিসেবে কাজ করছে এম/এস ইনসেপ্টা ভ্যাক্সিন লিমিটেড।

প্রাপ্ত বয়স্কদের জন্য ব্যবহৃত এই করোনা ভ্যাকসিন ইতোমধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পেয়েছে।

ঔষধ প্রশাসনের প্রেরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, চীনা কর্তৃপক্ষ গত ৯ ফেব্রুয়ারি এই ভ্যাক্সিনটির অনুমোদন দেয়। বর্তমানে বিশ্বের ২২টি দেশে এই কোভিড-১৯ টিকার ব্যবহার হচ্ছে।

বিশ্ব পরিস্থিতি

বিশ্বজুড়ে করোনার টিকা কার্যক্রম পরিচালনার পরও দিন-দিন বাড়ছে করোনার সংক্রমণ ও মৃত্যু। সেই সাথে নতুনভাবে যুক্ত হয়েছে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ।

ইতোধ্যেই বিশ্বে করোনায় মোট আক্রান্তের সংখ্যা প্রায় ১৭ কোটি ২৮ লাখের বেশি ছাড়িয়েছে।

যুক্তরাষ্ট্রের জন হপকিনস্ বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, রোববার সকাল পর্যন্ত বিশ্বজুড়ে মোট করোনা আক্রান্তের সংখ্যা ১৭ কোটি ২৮ লাখ ৫৯ হাজার ৫১২ জনে দাঁড়িয়েছে। এছাড়া প্রাণঘাতী এই করোনাভাইরাসে মারা গেছেন ৩৭ লাখ ১৮ হাজার ৪০৮ জন।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ আমেরিকায় এখন পর্যন্ত মোট শনাক্তের সংখ্যা ৩ কোটি ৪২ লাখ ৪ হাজার ৩৭৪ জন এবং মৃত্যুবরণ করেছে ৬ লাখ ১২ হাজার ২০৩ জন।

বাংলাদেশের প্রতিবেশী দেশ ভারতে চলমান করোনার তাণ্ডবে এখন পর্যন্ত মোট শনাক্ত হয়েছে ২ কোটি ৮৬ লাখ ৯৪ হাজার ৮৭৯ জন এবং এখন পর্যন্ত মারা গেছে ৩ লাখ ৪৪ হাজার ৮২ জন।

এদিকে দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে করোনায় আক্রান্ত হয়ে মোট মৃত্যু সংখ্যা দাঁড়িয়েছে ৪ লাখ ৭২ হাজার ৫৩১ জনে। দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ১ কোটি ৬৯ লাখ ৭ হাজার ৪২৫ জন।

এমজে/