দুই দফা ভূমিকম্পে কেঁপে উঠল সিলেট

দুই দফা ভূমিকম্পে কেঁপে উঠল সিলেট

ভূমিকম্প নিয়ে আতঙ্কের মধ্যে সিলেটে ফের ভূমিকম্প অনুভূত হয়েছে। আজ সোমবার সন্ধ্যার দিকে দুই দফা ভূমিকম্প অনুভূত হয়। সন্ধ্যা ৬টা ২৭ ও ৬টা ২৯ মিনিটে ভূমিকম্পে কেঁপে ওঠে সিলেট। এ সময় নগরজুড়ে আতঙ্ক দেখা দেয়। বাসা ও অফিসে থাকা মানুষজন ঘর ছেড়ে আতঙ্কে বাইরে বেরিয়ে আসেন। তবে তাৎক্ষণিকভাবে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

সিলেট আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ সাঈদ আহমেদ চৌধুরী এ তথ্য নিশ্চিত করে বলেন, ‘আমাদের রেকর্ড অনুযায়ী সন্ধ্যা ৬টা মিনিট ৩১ সেকেন্ডে ভূমিকম্প হয়েছে। এর মাত্রা ছিল ৩ দশমিক ৮। উৎপত্তিস্থল সিলেটের জৈন্তাপুর ও এর আশপাশ এলাকা।’

এর আগে গত ২৯ মে সকাল ১০টা থেকে বেলা ২টার মধ্যে সিলেটে অন্তত পাঁচটি ভূকম্পন অনুভূত হয়। পরদিন ভোরে আবার ভূমিকম্প হয়। যার সবগুলোর কেন্দ্রস্থল সিলেটের জৈন্তাপুর এলাকায়। গত ২৯ মে ভূমিকম্পের পর থেকেই সিলেটজুড়ে ভূমিকম্প আতঙ্ক বিরাজ করছে।

অনেক বিশেষজ্ঞের মতে, বড় ধরনের ভূমিকম্পের আগে বা পরে এমন ছোট ছোট ভূকম্পন অনুভূত হয়। ফলে ভূমিকম্পের ডেঞ্জারজোন হিসেবে পরিচিত সিলেটে বড় ধরনের ভূমিকম্পের শঙ্কা দেখা দিয়েছে।

২৯ মে ভূমিকম্পের পর সিলেট সিটি করেপারেশনের পক্ষ থেকে নগরের ঝূঁকিপূর্ণ সাতটি বহুতল বিপণি বিতান ১০ দিনের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়া নগরের বহুতল ভবনগুলো ভূমিকম্প সহনীয় কী না তা জরিপ করার উদ্যোগ নেওয়া হয়েছে।