ভারত থেকে সপ্তাহে তিনদিন ফেরা যাবে

ভারত থেকে সপ্তাহে তিনদিন ফেরা যাবে

ভারতে অবস্থানরত বাংলাদেশি নাগরিকরা অনুমোদিত স্থলবন্দর দিয়ে সপ্তাহে তিনদিন দেশে প্রবেশ করতে পারবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডিরেক্টর ও মুখপাত্র অধ্যাপক ডা. নাজমুল ইসলাম।

রবিবার স্বাস্থ্য অধিদপ্তরের ভার্চুয়াল ব্রিফিং এ এসব তথ্য জানানো হয়েছে। ডা. নাজমুল ইসলাম বলেন, বাংলাদেশের বহু সংখ্যক নাগরিক চিকিৎসা অথবা অন্যান্য কারণে ভারতসহ বিভিন্ন দেশে ভ্রমণ করে থাকেন। ভারতে ভ্রমণকারীদের মধ্যে অনেকেই স্থলবন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করেন। তারা সরকারের যেসব নিয়মকানুন আছে, সেগুলোও প্রতিপালন করেন।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক আরও বলেন, কলকাতায় বাংলাদেশের উপ-হাইকমিশন থেকে গত ২৯ জুন এক সিদ্ধান্তে জানানো হয়েছে, ভারতে অবস্থানরত বাংলাদেশি নাগরিকরা অনুমোদিত স্থলবন্দরগুলো দিয়ে (বেনাপোল, আখাউড়া, হিলি, সোনামসজিদ, দর্শনা ও বুড়িমারী সীমান্ত) সপ্তাহে তিনদিন বাংলাদেশে প্রবেশ করতে পারবে। পরবর্তীতে নির্দেশ না দেওয়া পর্যন্ত ১ থেকে ১৪ জুলাই পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে।

নাজমুল আরও বলেন, ‘বিমানবন্দর, স্থলবন্দর, সমুদ্রবন্দর এবং রেলস্টেশন দিয়ে গত ২৪ ঘণ্টায় তিন হাজার ৯৯৭ জন যাত্রী বাংলাদেশে প্রবেশ করেছে। তাদের প্রত্যেককেই আমরা স্ক্রিনিং করেছি। গত বছর থেকে এ পর্যন্ত ৬৭ হাজার ৬৮৭ জন যাত্রী বাংলাদেশে প্রবেশ করেছে।’