ঢাকায় ১১ সরকারি হাসপাতালে আইসিইউ খালি নেই

ঢাকায় ১১ সরকারি হাসপাতালে আইসিইউ খালি নেই

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে ২০১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ১৫ হাজার ৫৯৩ জনে দাঁড়িয়েছে। এদিকে রাজধানীতে ক্রমান্বয়ে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) শয্যার সংকট দেখা দিয়েছে।

আজ বুধবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তি থেকে জানা গেছে, রাজধানীর ১৬টি সরকারি হাসপাতালের মধ্যে ১১টি হাসপাতালে কোনো আইসিইউ বেড ফাঁকা নেই। অপরদিকে অনেক বেসরকারি হাসপাতালেও আইসিইউ শয্যা নেই।

অধিদপ্তরের বিজ্ঞপ্তি থেকে জানা গেছে, রাজধানীর চারটি সরকারি হাসপাতালে কিছু সংখ্যক আইসিইউ শয্যা রয়েছে। সেগুলো হলো- জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে দুটি, শ্যামলীতে ২৫০ শয্যা টিবি হাসপাতালে তিনটি, জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালে তিনটি, বিএসএমএমইউতে দুটি ও ডিএনসিসি ডেডিকেটেড কোভিস-১৯ হাসপাতালে ৭৫টি আইসিইউ শয্যা খালি রয়েছে।

অপরদিকে বেসরকারি হাসপাতালগুলোর মধ্যে আনোয়ার খান মর্ডান মেডিকেল কলেজ ও হাসপাতালে ১৬টি, স্কয়ার হাসপাতালে দুটি, ইউনাউটেড হাসপাতালে দুটি, এভার কেয়ার হাসপাতালে একটি, ইমপালস হাসপাতালে ২৩টি, জাপান ইস্ট ও জয়েন্ট মেডিকেল কলেজ হাসপাতালে ১২টি, হলি ফ্যামিলি হাসপাতালে পাঁচটি, এনাম মেডিকেল কলেজ ও হাসপাতালে ১১টি, ইউনিভার্সাল মেডিকেল কলেজ ও হাসপাতালে আটটি, সাহাবুদ্দিন মেডিকেল হাসপাতালে ২০টি, জয়নুল হক সিদকার ওমেন্স মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালে পাঁচটি, বেটার লাইফ হাসপাতালে ২০টি, ফেমাস হাসপাতালে তিনটি, বিআইএইচএস হাসপাতালে ছয়টি, সাজেদা হাসপাতালে একটি, গণস্বাস্থ্য নগর হাসপাতালে একটি আইসিইউ শয্যা খালি রয়েছে।

এদিকে চট্টগ্রাম বিভাগের মধ্যে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চারটি, বিআইটিআইটি (ফৌজদারহাট) চট্টগ্রামে পাঁচটি, ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে তিনটি ও কক্সবাজারে (উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স) চারটি আইসিইউ শয্যা খালি রয়েছে।

ময়মনসিংহ বিভাগে দুটি খালি রয়েছে। রাজশাহী বিভাগের মধ্যে বগুড়ার মোহাম্মদ আলী হাসপাতালে একটি, বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে ১০টি এবং টিএমএসএস বগুড়ায় ছয়টি আইসিইউ শয্যা খালি রয়েছে।

রংপুর বিভাগের মধ্যে রংপুর ডেডিকিটেড করোনা হাসপাতালের দুটি ও রংপুর কমিউনিটি মেডিকেল হাসপাতালে একটি আইসিইউ শয্যা খালি রয়েছে।

খুলনা বিভাগের মধ্যে বাগেরহাট সদর হাসপাতালে তিনটি, বক্ষব্যাধি হাসপাতালে একটি, খুলনা মেডিকেল কলেজ হাসপাতালসহ চারটি, সরকারি হাসপাতালে তিনটি, মেহেরপুরের ২৫০ বেড জেনারেল হাসপাতাল দুটি, সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে আটটি আইসিইউ শয্যা খালি রয়েছে।

বরিশাল বিভাগের মধ্যে শেরে-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ২২টি, ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে তিনটি আইসিইউ শয্যা খালি রয়েছে।

সিলেট বিভাগের মধ্যে সিলেট শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে একটি ও মৌলভিবাজারে ২৫০ শয্যাবিশিষ্ট জেলা সদর হাসপাতালে চারটি আইসিইউ শয্যা খালি রয়েছে।