দৌলতদিয়া ফেরিঘাট

কোরবানির পশুবাহী ট্রাক ও বাসের দীর্ঘ সারি

কোরবানির পশুবাহী ট্রাক ও বাসের দীর্ঘ সারি

দীর্ঘদিন বন্ধ থাকার পর গণপরিবহন চালু ও কোরবানির পশুবাহী ট্রাকের চাপে রাজবাড়ীর দৌলতদিয়া ঘাট এলাকায় পদ্মা পারের অপেক্ষায় আটকা পড়েছে অসংখ্য যানবাহন। প্রচণ্ড রোদ আর গরমে আটকে থাকা যাত্রীদের দুর্ভোগের পাশাপাশি ট্রাকে থাকা গরু নিয়ে বিপাকে পড়েছেন সংশ্লিষ্টরা।

গতকাল বিকালে সরেজমিনে দৌলতদিয়া ঘাট ঘুরে দেখা যায়, দীর্ঘদিন পর স্বরূপে ফিরেছে দৌলতদিয়া ঘাট। গত কয়েক মাস দৌলতদিয়া ঘাটে নদী পারের জন্য কোনো যানবাহন মহাসড়কে সিরিয়ালে দাঁড়িয়ে থাকতে দেখা না গেলেও গতকাল সকাল থেকে সেই পুরনো দৃশ্যের অবতারণা হয়েছে। ফেরির জন্য প্রতিটি যানবাহনকে মহাসড়কে অপেক্ষা করতে হচ্ছে দীর্ঘ সময়।

গতকাল বিকাল ৪টার সময় দৌলতদিয়া ফেরিঘাটের জিরো পয়েন্ট থেকে অন্তত চার কিলোমিটার দূরে বাংলাদেশ হ্যাচারিজ পর্যন্ত সৃষ্টি হয় যানবাহনের দীর্ঘ সারি। সময় বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে সিরিয়ালের দৈর্ঘ্য। আটকে থাকা যানবাহনের যাত্রীদের দুর্ভোগের পাশাপাশি প্রচণ্ড গরমে কোরবানি উপলক্ষে ঢাকায় বিক্রির জন্য নিয়ে আসা গরুগুলো নিয়ে বিপাকে পড়েন ব্যবসায়ীরা। রোদ ও গরমে বেশির ভাগ গরু অসুস্থ হয়ে পড়ছে। পরিস্থিতি মোকাবেলায় ব্যাপারীদের ভরসা হাতপাখা। প্রতিটি ট্রাকে ৮-১০ জন রাখাল অবিরাম গরুগুলোকে বাতাস করে চলেছেন।

বাসচালক মো. আনোয়ার হোসেন জানান, দীর্ঘদিন পর পরিবহন চালানোর সুযোগ পেয়েছি। এতদিনে অনেক কিছুই পরিবর্তন হয়েছে, কিন্তু দৌলতদিয়া ঘাটের দুর্ভোগের চিত্র একই আছে। প্রায় ৩ ঘণ্টা আগে দৌলতদিয়া ঘাট এলাকায় এসেছি। প্রচণ্ড গরমে বাসের মধ্যেই বসে থাকতে হচ্ছে। যাত্রীরা অধৈর্য হয়ে পড়ছেন। কিন্তু কিছুই করার নেই। জানি না কখন ফেরির নাগাল পাব।

কুষ্টিয়া থেকে আসা গরু ব্যবসায়ী আব্দুল গাফ্ফার, খায়ের মোল্লা, নান্টু ব্যাপারীসহ অনেকেই জানান, লাখ লাখ টাকার গরু নিয়ে তারা বেশি দামে বেচার আশায় ঢাকায় যাচ্ছেন। কিন্তু দৌলতদিয়া ঘাটে এসে ফেরির জন্য ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে তাদের। এ গরুগুলো তো খুব বেশি কষ্টসহিষ্ণু না। ফলে গরুগুলো প্রচণ্ড গরমে অসুস্থ হয়ে পড়ছে। এ কারণে যদি একটি গরুর কোনো দুর্ঘটনা ঘটে, তাহলে ওই ব্যবসায়ীর অপূরণীয় ক্ষতি হয়ে যাবে।

বিআইডব্লিউটিসির স্থানীয় সূত্র জানায়, একসঙ্গে বিপুলসংখ্যক যানবাহন নদী পারাপার হতে আসায় দৌলতদিয়া ঘাট এলাকায় দীর্ঘ সিরিয়াল পড়েছে।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাট শাখার ব্যবস্থাপক (বাণিজ্য) শিহাব উদ্দিন ঘাট এলাকায় যানবাহনের লম্বা সারি তৈরি হওয়ার কথা স্বীকার করেছেন।