কক্সবাজারে প্লাবিত শতাধিক গ্রাম, পানিবন্দি ৫ লাখ মানুষ

কক্সবাজারে প্লাবিত শতাধিক গ্রাম, পানিবন্দি ৫ লাখ মানুষ

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে টানা তিন দিনের বর্ষণজনিত পাহাড়ি ঢল ও সামুদ্রিক জোয়ারে কক্সবাজারের নিম্নাঞ্চলের শতাধিক গ্রাম প্লাবিত হয়েছে। পানিবন্দী হয়ে পড়েছেন পাঁচ লাখের বেশি মানুষ। পাহাড়ি ঢলে বিধ্বস্ত হয়েছে অন্তত ২০০ ঘরবাড়ি।

কক্সবাজার জেলা প্রশাসনের তথ্যমতে, সোমবার রাত থেকে কক্সবাজার জেলায় টানা বর্ষণ চলছে। এতে জেলার নয়টি উপজেলাই কমবেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে ঈদগাঁও, উখিয়া, টেকনাফ ও মহেশখালীতে ক্ষয়ক্ষতি বেশি হয়েছে।

এদিকে তিন দিনের টানা বর্ষণে জেলার মাতামুহুরী ও বাঁকখালী নদী ও ছোট-বড় কয়েকটি খাল-ছড়া দিয়ে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে বেড়িবাঁধ ভেঙে লোকালয়ে পানি ঢুকে পড়েছে।

জনপ্রতিনিধি ও এলাকাবাসী জানিয়েছেন, সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে উখিয়ার কয়েকটি রোহিঙ্গা ক্যাম্প। এসব গ্রামের কয়েক হাজার বাড়ি অন্তত পাঁচ ফুট পানিতে তলিয়ে গেছে।

অপর দিকে সামুদ্রিক জোয়ারের পানি উপকূলীয় এলাকায় কয়েক ফুট উচ্চতায় আঘাত হানছে। এতে সাগরে বিলীন হয়ে যাচ্ছে সৈকতের ঝাউবাগান।

এসব এলাকার স্থানীয় জনপ্রতিনিধিরা জানায়, মাইকিং করে সবাইকে সতর্ক করা হচ্ছে। একইসংগে আশ্রয় কেন্দ্র খুলে দেওয়া হয়েছে কোথাও কোথাও। ক্ষয়ক্ষতির পরিমাণ খতিয়ে দেখা হচ্ছে। এছাড়া সরকারি সহায়তার জন্য ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরি করা হচ্ছে।

কক্সবাজার আবহাওয়া দফতরের সহকারি আবহাওয়াবিদ মো. আব্দুর রহমান জানান, গত ২৪ ঘণ্টায় কক্সবাজারে ১১৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আরও দু'দিন মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে বলেও জানান তিনি ।

কক্সবাজার জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ বলেন, উখিয়ার প্লাবিত এলাকা ও আশ্রয়কেন্দ্র পরিদর্শন করেছি। সেখানে তাদের রাতের খাবারসহ শুকনো খাবারের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া ইউএনওদের নিদের্শনা দিয়েছি ক্ষতিগ্রস্তদের তালিকা করে জেলা প্রশাসনের পক্ষ থেকে সহযোগিতার করার জন্য।