লকডাউন নিয়ে সিদ্ধান্ত মঙ্গলবার

লকডাউন নিয়ে সিদ্ধান্ত মঙ্গলবার

করোনাভাইরাস নিয়ন্ত্রণে চলমান বিধিনিষেধ আরও বাড়বে কি না, তা জানা যাবে আগামীকাল মঙ্গলবার। করোনাভাইরাসের সার্বিক পরিস্থিতি নিয়ে আগামীকাল সরকারের উচ্চপর্যায়ের সভা হওয়ার কথা। এ সভার পর এ বিষয়ে সিদ্ধান্ত জানানো হতে পারে।

মন্ত্রিপরিষদ বিভাগের দায়িত্বশীল একটি সূত্র আজ সোমবার এ তথ্য জানিয়েছেন। পূর্বঘোষণা অনুযায়ী, ৫ আগস্ট পর্যন্ত বিধিনিষেধ রয়েছে। তবে ১ আগস্ট থেকে রপ্তানিমুখী শিল্পকারখানা খুলে দেওয়ার পর প্রশ্ন উঠেছে, তাহলে ৫ আগস্টের পর বিধিনিষেধ আর বাড়বে কি না।

মন্ত্রিপরিষদ বিভাগের এক কর্মকর্তা প্রথম আলোকে জানান, আগামীকালের বৈঠকে বেশ কয়েকজন মন্ত্রী ও প্রতিমন্ত্রীও উপস্থিত থাকবেন। মন্ত্রিসভার জ্যেষ্ঠ সদস্য মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বৈঠকে সভাপতিত্ব করবেন। বেলা ১১টায় অনলাইনে (জুম) এই বৈঠক অনুষ্ঠিত হবে। এরপর বিধিনিষেধের বিষয়ে বলা যাবে।

এর আগে গত শনিবার জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন প্রথম আলোকে বলেছিলেন, বিধিনিষেধ বাড়বে কি না, তা এখনো সিদ্ধান্ত হয়নি। বিভিন্ন জায়গা থেকে বিভিন্ন ধরনের প্রস্তাব আছে। স্বাস্থ্য অধিদপ্তর থেকে বাড়াতে বলা হয়েছে। তাই পরিবেশ-পরিস্থিতি বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। বিকল্প কী হতে পারে, সেসব নিয়েও সরকারের মধ্যে আলোচনা আছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিদ্ধান্ত অনুযায়ী ৩ আগস্টের মধ্যে তা জানানোর চেষ্টা করা হবে।

করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে ঈদের পর ২৩ জুলাই থেকে বিধিনিষেধ চলছে, যা ৫ আগস্ট পর্যন্ত চলবে। এবার সরকার থেকে ‘কঠোরতম’ বিধিনিষেধের কথা বলা হলেও শেষ পর্যন্ত ব্যবসায়ীদের দাবির মুখে সেটা আর রাখতে পারেনি। গত শুক্রবার মন্ত্রিপরিষদ বিভাগের এক আদেশে জানানো হয়, ১ আগস্ট থেকে রপ্তানিমুখী সব শিল্প ও কলকারখানা চলমান বিধিনিষেধের আওতাবহির্ভূত করা হয়েছে। এই সিদ্ধান্তের পর শ্রমিকেরা গ্রামের বাড়ি থেকে দুর্ভোগ নিয়ে ঢাকাসহ বিভিন্ন কলকারখানার অভিমুখে রওনা হন। একপর্যায়ে গতকাল রোববার দুপুর পর্যন্ত গণপরিবহন চালুর অনুমোদন দেয় সরকার। লঞ্চের সময় অবশ্য আজ ভোর পর্যন্ত বাড়ানো হয়েছিল।