বিমানবন্দরের পথ থেকেই ফিরতে হলো কাবুলে আটকে পড়া বাংলাদেশিদের

বিমানবন্দরের পথ থেকেই ফিরতে হলো কাবুলে আটকে পড়া বাংলাদেশিদের

তাদের মনে স্বস্তি, কারণ তারা আজ দেশে ফিরবেন। সব কিছু গুছিয়ে দুপুর ৩টা নাগাদ যাত্রা করেন কাবুল বিমানবন্দরের উদ্দেশ্যে। কিন্তু মাঝপথে খবর এলো বিমানবন্দর থেকে যাত্রীসহ ইউক্রেনের একটি বিমান ছিনতাই হয়েছে। এমন খবরে তোলপাড় আফগানিস্তান জুড়ে। আর নিরাপত্তা সংকটের দেখিয়ে বাতিল হলো ফ্লাইট। শেষ পর্যন্ত ৯ বাংলাদেশির আফগানিস্তান থেকে দেশে ফেরা হলো না।

১৫ আগস্ট আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয় তালেবানরা। বন্ধ হয়ে যায় দেশটির সঙ্গে আকাশপথে আন্তর্জাতিক যোগাযোগ। অন্যান্য দেশের নাগরিকদের মতো অনিশ্চয়তায় পড়েন দেশটিতে থাকা বাংলাদেশিরাও। এখন পর্যন্ত দেশটিতে ২৭ জন বাংলাদেশি আটকা পড়েছেন বলে জানা গেছে।

জাতিসংঘের উদ্যোগে একটি বিশেষ ফ্লাইটে মঙ্গলবার (২৪ আগস্ট) ৯ বাংলাদেশির দেশে ফেরার কথা ছিল। কিন্তু কাবুল বিমানবন্দরের পথে রওনা দিয়েও তাদের ফিরে আসতে হয়।

সেই ফ্লাইটে আসার কথা ছিলো আফগান ওয়্যারলেসের পিবিএক্স ও কন্টাক্ট সেন্টার অপারেশনের প্রধান রাজিব বিন ইসলামের।

তিনি গণমাধ্যমকে বলেন, ব্র্যাকের ৩ জন এবং আফগান ওয়্যারলেসের কাজ করা ৬ জনের আজ ফ্লাইটে দেশের আশার কথা ছিল। আমরা বিমানবন্দরের পথে ছিলাম। হঠাৎ খবর এলো, নিরাপত্তার কারণে ফ্লাইট বাতিল করা হয়েছে। এখন আমরা জানি না, আবার কবে ফ্লাইট পাবো।

এর আগে তিনি গণমাধ্যমকে জানিয়েছিলেন, তাদের দেশে ফেরার জন্য ১৬ আগস্টের ফ্লাইটের টিকিট ছিল। কিন্তু একদিন আগেই পরিস্থিতি বদলে যায়। তাই তখনও দেশে ফেরা হয়নি।

এদিকে, কাবুল থেকে যাত্রীসহ নিজেদের কোনও বিমান ছিনতাই হয়নি বলে নিশ্চিত করেছে ইউক্রেন। বিমানটি ঠিকঠাকভাবেই রাজধানী কিয়েভ-এ ফিরে গেছে বলে জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওলেগ নিকোলেঙ্কো।

এমজে/