ক্যানবেরা কমিউনিটি স্প্রিরিট এওয়ার্ডস: চূড়ান্ত প্রতিযোগী তালিকায় বাংলাদেশের শামারুহ মির্জা

ক্যানবেরা কমিউনিটি স্প্রিরিট এওয়ার্ডস: চূড়ান্ত প্রতিযোগী তালিকায় বাংলাদেশের শামারুহ মির্জা

মানসিক স্বাস্থ্য সংক্রান্ত বিষয়ে বহুভাষী সম্প্রদায়ের মধ্যে কাজ করার স্বীকৃতিস্বরুপ অস্ট্রেলিয়া ভিত্তিক এবিসি রেডিও ক্যানবেরা’র ‘এবিসি ক্যানবেরা কমিউনিটি স্প্রিরিট এওয়ার্ডস’ এর চূড়ান্ত তালিকায় বাছাই হয়েছেন বাংলাদেশি ডা. শামারুহ মির্জা। তিনি দেশের প্রধান বিরোধীদল বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জ্যেষ্ঠ কন্যা।

বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে যারা ক্ষমতায়ন, সাহস এবং বৈচিত্র্য নিয়ে কাজ করে অবদান রেখে যাচ্ছেন তাদেরকে স্বীকৃতি দিতে ‘এবিসি ক্যানবেরা কমিউনিটি স্প্রিরিট এওয়ার্ডস’ ২০২১ ঘোষণা করেছে রেডিও কর্তৃপক্ষ। আগামী ৯ সেপ্টেম্বর এ চূড়ান্ত বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

‘মাল্টিকালচারাল কমিউনিটি চ্যাম্পিয়ন’ ক্যাটাগরিতে বাছাই হওয়া তিন জনের মধ্যে প্রথমে রয়েছে ডা. শামারুহ মির্জার নাম।

ডা. শামারুহ মির্জার অবদান প্রসঙ্গে রেডিও এবিসি ক্যানবেরা জানিয়েছে, ‘সিতারা’স স্টোরি’ নামের একটি সংগঠনের প্রতিষ্ঠার মাধ্যমে অস্ট্রেলিয়ার ক্যানবেরায় ‘কাল্ড কমিউনিটি’র মধ্যে মানসিক প্রতিবন্ধকতা দূরীকরণে কাজ করে যাচ্ছেন।

জানা যায়, বাংলাদেশে কিশোরীদের সাহায্য করার লক্ষ্য নিয়ে ২০১৭ সালে সংগঠনটির কার্যক্রম শুরু হয়। তবে অস্ট্রেলিয়ায় থাকার সুবাদে এর কার্যক্রম সেখানেই বিস্তৃতি লাভ করে শামারুহ এর হাত ধরে।

সংগঠনটির কার্যক্রম সম্পর্কে শামারুহ মির্জা বলেন, "সিতারা’স স্টোরি অস্ট্রেলিয়ান সরকারের বিভিন্ন সংগঠনের সহায়তায় কাজ করে থাকে যার মধ্যে আছে নারীদের মানসিক ও শারীরিক স্বাস্থ্য এবং কিশোরীদের বয়ঃসন্ধিকালীন মানসিক স্বাস্থ্য।"

তিনি বলেন, "অভিবাসীরা নারীরা বিশেষ করে যারা নতুন এসেছেন তারা ভাষা ও সংস্কৃতিগত বাধার কারণে মানসিক চাপে ভোগেন এমন অভিবাসীদের মানসিক স্বাস্থ্য সংক্রান্ত যেসব সুবিধাগুলো আছে সেই তথ্য পৌঁছে দিতে কাজ করছে তার সংগঠনটি।"

কেবি/