জিডি করার পরও অপপ্রচারের অভিযোগ

সাংবাদিক কনক সারওয়ারের বোন রাকা ৫ দিনের রিমান্ডে

সাংবাদিক কনক সারওয়ারের বোন রাকা ৫ দিনের রিমান্ডে

যুক্তরাষ্ট্র প্রবাসী সাংবাদিক ড. কনক সারওয়ারের বোন নুসরাত শাহরিন রাকাকে দুই মামলায় পাঁচ দিন রিমান্ড দিয়েছেন আদালত।এ মাসের শুরুতেই নিজের নামে ফেসবুকে ফেইক অ্যাকাউন্ট চালু হওয়া এবং তা থেকে সরকারবিরোধী নানান পোস্ট প্রকাশ নিয়ে উত্তরা পশ্চিম থানাতে একটি জিডি করেছিলেন রাকা। জিডির কোন তদন্ত না করেই তার বিরুদ্ধে সামাজিক যোগাযোগমাধ্যমে রাষ্ট্রবিরোধী অপপ্রচারের অভিযোগ আনা হয়েছে।

বুধবার ঢাকার পৃথক দুই মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট এই আদেশ দেন।

ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে উত্তরা পশ্চিম থানার উপপরিদর্শক (এসআই) বদরুল মিল্লাত আসামি নুসরাতকে হাজির করে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় সাত দিন ও মাদক মামলায় সাত দিন করে মোট ১৪ দিনের রিমান্ডের আবেদন করেন।

আসামিপক্ষের আইনজীবীরা রিমান্ড বাতিল চেয়ে জামিনের জন্য আবেদন করেন।

শুনানি শেষে ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আবু বকর সিদ্দিকী ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় তিন দিন রিমান্ড মঞ্জুর করেন। এ ছাড়া মাদকের মামলায় ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট নিভানা খায়ের জেসি দুই দিন রিমান্ড মঞ্জুর করেন।

এর আগে গতকাল ভোরে রাজধানীর উত্তরা থেকে নুসরাত শাহরিন রাকাকে গ্রেপ্তার করা হয়। গতকাল মঙ্গলবার রাতে র‍্যাব-১-এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আব্দুল্লাহ আল মোমেন এ তথ্য জানান।

একজন সাধারণ গৃহিনীকে রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রকারী, অপপ্রচারকারী ও ষড়যন্ত্রকারীচক্রের সদস্য হিসাবে দাবি করেছে র‍্যাব। আর এ কারণেই নাকি তাকে আটক করা হয়েছে।রাকার স্বামী নাসির উদ্দিন মজুমদার মধ্যপ্রাচ্য প্রবাসী।

উল্লেখ্য, রাকা তার নাম ও ছবি ব্যবহার করে অন্যকেউ ফেসবুকে একাউন্ট খুলে বিভিন্ন পোস্টে দেয়- সে কথা উল্লেখ করে গত ১ অক্টোবর উত্তরা পশ্চিম থানায় একটি জিডি করেছিলেন। এ জিডির কোন দফারফা না করেই তাকে গ্রেফতার করা হল।

জিডিতে রাকা উল্লেখ লিখেন, গত ২৭ সেপ্টেম্বর তার অনলাইন পেইজ Raka and Shipus Collection হতে ব্যক্তিগত ছবি সংগ্রহ করে Nusrat Sharin Raka নামে একটি ফেসবুক আইডি খোলা হয়।

তিনি আরও বলেন, "Nusrat Sharin Raka আইডিতে আমাদের ব্যক্তিগত ছবি ব্যবহারসহ বিভিন্ন সরকার বিরোধী কর্মকান্ড পোস্ট করা হয়। তাই উক্ত বিষয়টি আপনার থানায় সাধারণ ডায়েরীভুক্ত করা একান্ত প্রয়োজন।"

কেবি/