জ্বালানি তেলে ৭ বছরের মুনাফায় ২০ বছর ভর্তুকি দেওয়া সম্ভব: আনু মুহাম্মদ

জ্বালানি তেলে ৭ বছরের মুনাফায় ২০ বছর ভর্তুকি দেওয়া সম্ভব: আনু মুহাম্মদ

আন্তর্জাতিক বাজার থেকে কম দামে কিনে দেশে উচ্চ দামে বিক্রি করে গত সাত বছরে জ্বালানি খাত থেকে ৪৩ হাজার কোটি টাকা মুনাফা করেছে সরকার। সেই মুনাফা দিয়ে ২০ বছর ভর্তুকি দেওয়া সম্ভব। তেল গ্যাস খনিজসম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ বৃহস্পতিবার রাজধানীর সেগুনবাগিচায় যাত্রীকল্যাণ সমিতির সংবাদ সম্মেলনে এ কথা বলেছেন।

তিনি বলেন, অন্যান্য দেশের চেয়ে বহুগুণ বেশি ব্যয়ে সড়ক, সেতু নির্মাণ ও বেশি দামে কেনাকাটার টাকা জোগান দিতে তেলের দাম বাড়িয়েছে সরকার। গণপরিবহনে নৈরাজ্যের সুযোগ করে দিয়েছে। তেলের দামের চেয়ে বেশি ভাড়া দিতে গিয়ে যাত্রীদের নাভিশ্বাস উঠছে।
যাত্রীকল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী বলেন, সরকার ও মালিক শ্রমিক মিলেমিশে একচেটিয়াভাবে ভাড়া বাড়িয়েছে। বাসে তালিকা না লাগিয়ে ইচ্ছেমাফিক ভাড়া নিচ্ছে। বাড়তি ভাড়া না দেওয়ায় যাত্রীদের অপদস্থ ও বাস থেকে ঘাড়ধাক্কা দিয়ে ফেলে দেওয়ার ঘটনা ঘটছে।

সংবাদ সম্মেলন থেকে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া, সর্বনিম্ন ভাড়া ১০ টাকা থেকে কমানো, গণপরিবহনে চাঁদাবাজি, পুলিশি হয়রানি বন্ধসহ ১৩ দফা দাবি জানানো হয়। এ সময় আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোশাহিদা সুলতানা, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি আবু জাফর সূর্য, বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মিজান মালিক, মানবাধিকার সংগঠক নুর খান লিটন প্রমুখ।