যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা, রাষ্ট্রদূত আর্ল মিলারকে তলব

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা, রাষ্ট্রদূত আর্ল মিলারকে তলব

মানবাধিকার লঙ্ঘন ও নিপীড়নের অভিযোগের র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন এবং সংস্থাটির সাবেক ও বর্তমান শীর্ষস্থানীয় ৬ কর্মকর্তার বিষয়ে নিষেধাজ্ঞার পরিপ্রেক্ষিতে বাংলাদেশে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত আর্ল মিলারকে তলব করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

শনিবার সকালে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় মার্কিন দূতের সঙ্গে এক ঘণ্টা কথা বলেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। এসময় আনুষ্ঠানিকভাবে রাষ্ট্রদূতের কাছে প্রতিবাদপত্রও দেয়া হয়।

এর আগে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‌্যাবের সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। গতকাল দেশটির ট্রেজারি ডিপার্টমেন্ট ও পররাষ্ট্র দপ্তর পৃথকভাবে এ নিষেধাজ্ঞা দেয়। এই কর্মকর্তাদের মধ্যে র‌্যাবের সাবেক মহাপরিচালক এবং বর্তমান আইজিপি বেনজীর আহমেদও রয়েছেন। এ ছাড়া র‌্যাবের বর্তমান মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন্স) খান মোহাম্মদ আজাদ, সাবেক অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন্স) তোফায়েল মোস্তাফা সরোয়ার, সাবেক অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন্স) মো. জাহাঙ্গীর আলম ও সাবেক অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন্স) মো. আনোয়ার লতিফ খানের ওপরও নিষেধাজ্ঞা দিয়েছে মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্ট।

মার্কিন পররাষ্ট্র দপ্তর পৃথক এক ঘোষণায় বেনজীর আহমেদ এবং র‌্যাব-৭ এর সাবেক অধিনায়ক মিফতাহ উদ্দীন আহমেদের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে।