কলেজে ভর্তির আবেদন অনলাইনে তিন স্তরের কোটা পদ্ধতি বাতিল

কলেজে ভর্তির আবেদন অনলাইনে তিন স্তরের কোটা পদ্ধতি বাতিল

কলেজে ভর্তির জন্য এবার অনলাইনে আবেদন করতে হবে শিক্ষার্থীদের। জানুয়ারির প্রথম সপ্তাহ থেকেই শুরু হবে ভর্তির আবেদন প্রক্রিয়া। কলেজে ভর্তিতে বিদ্যমান তিনটি কোটা বাতিলের জন্য নীতিমালার খসড়ায় উল্লেখ করা হয়েছে। আজ বৃহস্পতিবার মন্ত্রণালয়ে ভর্তিপ্রক্রিয়া নিয়ে নীতিমালা চূড়ান্ত করতে সভা আহ্বান করা হয়েছে। খসড়া নীতিমালায় বলা হয়েছে একাদশে ভর্তিতে বিভাগীয় ও জেলা সদর, শিক্ষা মন্ত্রণালয়ের অধস্তন দফতরগুলোর তিনটি কোটা বাতিল করা হয়েছে।

এ দিকে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ হচ্ছে আগামী সপ্তাহে। এরপরেই শুরু হবে একাদশে ভর্তির প্রক্রিয়া। প্রাথমিকভাবে সিদ্ধান্ত নেয়া হয়েছে, এবার কলেজে ভর্তির আবেদন করতে হবে অনলাইনে। ফলাফলে প্রাপ্ত জিপিএর ভিত্তিতে তৈরি হবে মেধাতালিকা। আগামী সপ্তাহে এসএসসি ও সমমানের ফল প্রকাশের বিষয়ে সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড। সূত্র জানায়, এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের জন্য আগামী ২৬, ২৭ ও ২৮ ডিসেম্বরের যেকোনো একদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সময় চাওয়া হয়েছে। এই তিন দিনের যে দিন প্রধানমন্ত্রী সময় দেবেন সে দিনই ফল প্রকাশ করা হবে। গতকাল বুধবার সাংবাদিকদের সাথে আলাপকালে এসব কথা জানান আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সভাপতি ও ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর নেহাল আহমেদ। এর আগে গত সপ্তাহে জানানো হয় অনলাইনে আবেদন গ্রহণ ও মেধাতালিকা প্রকাশের মাধ্যমে ২০২১-২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীতে শিক্ষার্থী ভর্তি নীতিমালার খসড়া প্রস্তুত করা হয়েছে। তবে একাদশে ভর্তি নীতিমালা চূড়ান্ত করতে আজ জরুরি সভার আয়োজন করা হয়েছে। ভার্চুয়াল এ সভায় নীতিমালা চূড়ান্ত হওয়ার কথা আছে। এতে সভাপতিত্ব করবেন শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায় দুপুরে এ সভা অনুষ্ঠিত হবে। সভায় শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর ও শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা এবং রাজধানী ও সারা দেশের ৩২টি সরকারি-বেসরকারি কলেজের অধ্যক্ষ অংশ নেবেন বলে জানা গেছে। সূত্র আরো জানায়, ২০২১-২২ শিক্ষাবর্ষে কলেজ ও মাদরাসায় একাদশ শ্রেণীতে ভর্তি জানুয়ারির প্রথম দিকেই শুরু হবে। ডিসেম্বরের শেষ সপ্তাহে এসএসসি পরীক্ষার ফল প্রকাশের কথা আছে। এবারো অনলাইনে ভর্তির জন্য আবেদন ও মেধাতালিকা প্রকাশ করা হবে।

খসড়া নীতিমালায় দেখা গেছে, এ বছর একাদশ শ্রেণীতে ভর্তির ক্ষেত্রে মুক্তিযোদ্ধা, প্রবাসী ও বিকেএসপি কোটা বহাল রেখে অন্য তিনটি কোটা বাতিল করা হয়েছে। ভর্তিতে শুধু অনলাইনে আবেদন করার প্রস্তাব করা হয়েছে। ভর্তি নিশ্চয়ন ফি গত বছরের মতো ১৩৫ টাকা নির্ধারণ করতে প্রস্তাব করা হয়েছে। অর্থাৎ চূড়ান্ত তালিকায় নাম এলে একজন শিক্ষার্থীকে এ পরিমাণ টাকা দিতে হবে। সম্প্রতি দেশের সব শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শকদের এক সভায় খসড়া নীতিমালা তৈরি করা হয়।

নীতিমালায় দেখা গেছে, এবারো অনলাইনে সর্বনিম্ন ৫টি ও সর্বোচ্চ ১০টি কলেজে বা মাদরাসায় আবেদন করার সুযোগ রাখা হয়েছে। এ জন্য নেয়া হবে ১৫০ টাকা। তবে মোবাইল ফোনে এসএমএস করে ভর্তির জন্য আবেদন করা যাবে না। শতভাগ মেধা কোটা ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানের বিশেষ কোটা হিসেবে ৫ শতাংশ মুক্তিযোদ্ধা, বিকেএসপি ০ দশমিক ৫ এবং প্রবাসী ০ দশমিক ৫ শতাংশ কোটা বহাল রাখা হয়েছে। এবার একাদশে ভর্তিতে বিভাগীয় ও জেলা সদর, শিক্ষা মন্ত্রণালয়ের অধস্তন দফতরগুলোর কোটা বাতিল করা হয়েছে।

এ বছর ঢাকা মেট্রোপলিটন এলাকায় বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে একাদশ শ্রেণীতে ভর্তি ফি ৫ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া ঢাকার মধ্যে আংশিক এমপিওভুক্ত ও এমপিওবিহীন প্রতিষ্ঠানের বাংলামাধ্যমে ভর্তির জন্য ৯ হাজার ও ইংরেজি মাধ্যমে ভর্তি ফি ১০ হাজার টাকা নির্ধারণ করা হবে বলে জানা গেছে। তবে উন্নয়ন ফি তিন হাজার টাকার বেশি করা যাবে না, এটা সব প্রতিষ্ঠানের ক্ষেত্রে প্রযোজ্য। প্রতিটি খাতে অর্থ আদায়ের রসিদ প্রদানের নির্দেশনা দেয়া হয়েছে।

এমজে/