শনাক্ত ৫৫৭ জনের মধ্যে ঢাকার ৪৭৭

শনাক্ত ৫৫৭ জনের মধ্যে ঢাকার ৪৭৭

দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন করে শনাক্ত হয়েছেন ৫৫৭ জন। আর এ সময়ে শনাক্তের হার বেড়ে প্রায় তিন শতাংশের কাছাকাছি পৌঁছেছে। রবিবার (২ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতর এ তথ্য জানায়, গত ২৪ ঘণ্টায় রোগী শনাক্তের হার দুই দশমিক ৯১ শতাংশ।

অধিদফতরের তথ্যমতে, শনাক্ত হওয়া ৫৫৭ জনের মধ্যে কেবল ঢাকা মহানগরসহ ঢাকা জেলাতেই শনাক্ত হয়েছেন ৪৭৭ জন। আর ঢাকা বিভাগের অন্যান্য জেলায় শনাক্ত হয়েছেন আর ৮ জন।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, বাংলাদেশে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের ক্লাস্টার ট্রান্সমিশন (গুচ্ছ সংক্রমন) হয়েছে। ওমিক্রনের প্রভাবে ঢাকায় রোগীর সংখ্যা বাড়ছে।

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)এর সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও বর্তমান উপদেষ্টা ডা. মুশতাক হোসেন বলেন, ‘এটা ওমিক্রনের প্রভাব। বাংলাদেশে ওমিক্রনের যে শুরু হয়েছে এতে সন্দেহ নেই। ওমিক্রনের ক্লাস্টার ট্রান্সমিশন হচ্ছে ঢাকায়।’

অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় শনাক্ত ৫৫৭ জনের মধ্যে ঢাকা মহানগরসহ ঢাকা জেলায় শনাক্ত হয়েছেন ৪৭৭ জন। আর এই বিভাগের অন্য জেলাগুলোর মধ্যে ফরিদপুর, গাজীপুর আর শরীয়তপুরে একজন এবং নারায়ণগঞ্জে শনাক্ত হয়েছেন পাঁচ জন।

ময়মনসিংহ বিভাগের ময়মনসিংহ আর শেরপুরে একজন করে, চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম জেলায় ১৬ জন, কক্সবাজারে পাঁচ জন, চাঁদপুর ও কুমিল্লায় তিন জন করে, আর রাঙামাটি, খাগড়াছড়ি, ফেনি ও লক্ষীপুরে একজন করে শনাক্ত হয়েছেন।

রাজশাহী বিভাগের নাটোরে ১১ জন, রাজশাহী জেলায় চার জন, পাবনা ও জয়পুরহাটে দুই জন করে, আর নওগা ও বগুড়ায় শনাক্ত হয়েছেন একজন করে।

খুলনা বিভাগের চুয়াডাঙ্গা ও কুষ্টিয়ায় তিন জন করে, যশোর ও ঝিনাইদহে দুই জন করে, আর খুলনা, মেহেরপুর ও নড়াইলে একজন করে শনাক্ত হয়েছেন। বরিশাল বিভাগের বরিশাল ও পিরোজপুরে একজন করে, আর সিলেট বিভাগের সিলেট জেলায় শনাক্ত হয়েছেন তিন জন।