বাংলাদেশ অগ্রসরে প্রয়োজন গণতন্ত্র, মানবাধিকারের প্রতিশ্রুতি বাস্তবায়ন: সামান্থা পাওয়ার

বাংলাদেশ অগ্রসরে প্রয়োজন গণতন্ত্র, মানবাধিকারের প্রতিশ্রুতি বাস্তবায়ন: সামান্থা পাওয়ার

বাংলাদেশকে সামনে এগিয়ে নিতে গণতন্ত্র এবং মানবাধিকারের প্রতিশ্রুতির বাস্তবায়ন অব্যাহত রাখা প্রয়োজন বলে মন্তব্য করেছেন ইউএস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএআইডি)’র অ্যাডমিনিস্ট্রেটর সামান্থা পাওয়ার।

জাতিসংঘ ঘোষিত স্বল্পোন্নত দেশের তালিকা থেকে আসন্ন উত্তরণের জন্য বাংলাদেশের জনগণকে অভিনন্দন জানিয়ে দেয়া এক ভিডিওবার্তায় সামান্থা এই মন্তব্য করেন। রবিবার ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের ভেরিফাইড ফেসবুক পেজে এ বার্তাটি পোস্ট করা হয়।

ভিডিওর বার্তার শুরুতেই সামান্থা পাওয়ার সবাইকে ‘সালাম ও নমস্কার’ জানিয়ে বলেন, “মধ্যম আয়ের দেশের মর্যাদা অর্জনের ঐতিহাসিক মাইলফলক উদ্‌যাপন করার এই ক্ষণে ইউএসএআইডি’তে আমাদের সকলের পক্ষ থেকে, বাংলাদেশিদের অভিনন্দন জানাতে পেরে আমি অত্যন্ত আনন্দিত।”

তিনি আরও বলেন, “৫০ বছর আগে স্বাধীনতার পর থেকে, আপনাদের জনগণের জীবনযাত্রার উন্নতি সাধনে এবং প্রবৃদ্ধির সুযোগ উন্মোচনে বাংলাদেশের অংশীদার হতে পেরে যুক্তরাষ্ট্র নিজেকে গর্বিত মনে করে। আমরা যখন এই অসাধারণ অগ্রগতির দিকে তাকাই, তখন আমরা দেখতে পাই- বাংলাদেশ সফল হয়েছে। কারণ এটি সে সকল চাহিদার ওপর দৃষ্টি নিবদ্ধ করেছিল যাকে মহান কবি কাজী নজরুল ইসলাম ‘ভগ্ন হৃদয়’ বলেছেন।”

যুক্তরাষ্ট্র বাংলাদেশে দারিদ্র্য দূরীকরণ, নারীর ক্ষমতায়ন এবং জনগণের স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিত করতে একসঙ্গে বিনিয়োগ করেছে উল্লেখ করে তিনি বলেন, “স্বাধীনতার পরের তুলনায় ধানের উৎপাদন তিনগুণ বেড়েছে। ১৯৯০ সাল থেকে নবজাতকের মৃত্যুহার দুই-তৃতীয়াংশ কমেছে। গত ২০ বছরে দারিদ্র্যের হার জাতীয়ভাবে অর্ধেকে নেমে এসেছে।”

বাংলাদেশকে এগিয়ে নিতে গণতন্ত্র এবং মানবাধিকারের প্রতিশ্রুতি রক্ষার আহবান জানিয়ে সামান্থা বলেন, “এগুলোকে ভিত্তি করে আরও সামনে এগিয়ে যাওয়ার জন্য আপনাদের দোরগোড়ায় যে মহামারি এবং শরণার্থী সংকট রয়েছে তার বিপরীতে গণতন্ত্র এবং মানবাধিকারের প্রতি অবিরত প্রতিশ্রুতি প্রয়োজন। তবে আমাদের কোনো সন্দেহ নেই যে, বাংলাদেশি জনগণের সহনশীলতা এবং উদারতা এই মাইলফলক থেকে তাদের পরবর্তী উচ্চতায় নিয়ে যাবে। আমরা আপনাদের পাশে দাঁড়াতে প্রতিশ্রুতিবদ্ধ। আপনাদের সঙ্গে উদযাপন করার এই সুযোগের জন্য ধন্যবাদ জানাচ্ছি। আবারো অভিনন্দন।”

এলএন/