চাঁপাইনবাবগঞ্জে পৌষের শেষে হঠাৎ শিলাবৃষ্টি

চাঁপাইনবাবগঞ্জে পৌষের শেষে হঠাৎ শিলাবৃষ্টি

আমের রাজধানী খ্যাত চাঁপাইনবাবগঞ্জে বুধবার রাতে হঠাৎ শিলাবৃষ্টি হয়েছে। ব্যাপক শিলাবৃষ্টিতে বাড়ির আঙিনা ও রাস্তাঘাটে বরফের মতো স্তূপ আকারে শিলা জমে যায়। শীতের মধ্যে গতকাল রাতের বৃষ্টিতে দুর্ভোগে পড়েন সাধারণ মানুষ।

জেলা সদর, শিবগঞ্জ, ভোলাহাট ও গোমস্তাপুর উপজেলায় এই বৃষ্টিপাতের খবর পাওয়া গেছে। পৌষের শেষভাগের এই বৃষ্টি আমের মুকুলের ওপর প্রভাব ফেলবে বলে আশঙ্কা করছেন আম চাষিরা।

স্থানীয়রা জানান, দিনভর মেঘ-রোদের লুকোচুরির পর সন্ধ্যার দিকে জেলার বেশ কয়েকটি এলাকায় হালকা বৃষ্টি হয়। এরপর রাত সাড়ে ৯টার দিকে ঝড়ো হাওয়ার সঙ্গে মুষলধারে বৃষ্টি হয়। প্রায় ঘণ্টাখানেকের বৃষ্টির মধ্যে পড়তে শুরু করে ব্যাপক শিলাও। কোনো কোনো এলাকায় শিলার স্তর জমে যায়।

পৌষের শেষভাগের এই বৃষ্টিতে আমের মুকুল নিয়ে আম চাষিরা ক্ষতির শঙ্কা করলেও কৃষি বিভাগ বলছে- এ বৃষ্টিতে আমের মুকুলের ক্ষতি হবে না, বরং আরও ভালো হবে।

চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মুহাম্মদ নজরুল ইসলাম জানান, গেল চার মাস ধরে চাঁপাইনবাবগঞ্জে বৃষ্টি হয়নি। এই বৃষ্টির ফলে আমের যে মুকুলগুলো ফুটছিল না, সেগুলো স্বয়ংসম্পূর্ণভাবে ফুটতে সহায়ক হবে।

এমজে/