২৪ ঘন্টায় করেনায় ৩১ জনের মৃত্যু, শনাক্ত সাড়ে ১৩ হাজার

২৪ ঘন্টায় করেনায় ৩১ জনের মৃত্যু, শনাক্ত সাড়ে ১৩ হাজার

করোনার শনাক্তের সঙ্গে ফের লাফিয়ে বাড়ছে মৃত্যু। গত এক সপ্তাহে রোগী বেড়েছে ৪৯ শতাংশ এবং মৃত্যু বৃদ্ধি পেয়েছে ৭৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় আরও ৩১ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়ালো ২৮ হাজার ৩৯৪ জনে। নতুন শনাক্তের ৫৪ শতাংশই ঢাকা মহানগরের বাসিন্দা। নতুন করে শনাক্ত হয়েছেন ১৩,৫০১ জন। আগের দিন এই সংখ্যা ছিল ১২,১৮৩ জন। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২৯ দশমিক ৭৭ শতাংশ।

আগের দিন এই সংখ্যা ছিল ২৮ দশমিক ৩৩ শতাংশ। সরকারি হিসাবে এ পর্যন্ত মোট শনাক্ত ১৭ লাখ ৯৮ হাজার ৮৩৩ জন। গত ২৪ ঘণ্টায় ২৫৬৮ জন এবং এখন পর্যন্ত ১৫ লাখ ৬৮ হাজার ২১৩ জন সুস্থ হয়ে উঠেছেন।

আজ স্বাস্থ্য অধিদপ্তরের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে আরও জানানো হয়, দেশে ৮৬৫টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় ৪৫ হাজার ২৮৪ টি নমুনা সংগ্রহ এবং ৪৫ হাজার ৩৫৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এখন পর্যন্ত ১ কোটি ২৪ লাখ ৭৮ হাজার ৬৮২টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

নমুনা পরীক্ষা বিবেচনায় গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২৯ দশমিক ৭৭ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৭ দশমিক ১৮ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫৮ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩১ জনের মধ্যে ২০ পুরুষ এবং ১১ জন নারী। দেশে মোট পুরুষ মারা গেছেন ১৮ হাজার ১৪১ জন এবং নারী ১০ হাজার ২৫৩ জন।

তাদের মধ্যে বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, ৯১ থেকে ১০০ বছরের ২ জন, ৮১ থেকে ৯০ বছরের ৬ জন, ৭১ থেকে ৮০ বছরের ৭ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৫ জন, ৫১ থেকে ৬০ বছরের ৫ জন, ৪১ থেকে ৫০ বছরের ২ জন, ৩১ থেকে ৪০ বছরের ১ জন, ২১ থেকে ৩০ বছরের ২ জন, ১১ থেকে ২০ বছরের ১ জন রয়েছেন।

মারা যাওয়া ৩১ জনের মধ্যে ঢাকায় ১৬ জন, চট্টগ্রাম বিভাগে ২ জন, রাজশাহী বিভাগে ১ জন, খুলনা বিভাগে ৫ জন, সিলেটে ১ জন, রংপুর বিভাগে ৩ জন, ময়মনসিংহ বিভাগে ৩ জন রয়েছেন। মারা যাওয়া ৩১ জনের মধ্যে ২৬ জন সরকারি হাসপতালে এবং ৫ জন বেসরকারি হাসপাতালে মারা গেছেন।

নতুন শনাক্তের মধ্যে ঢাকা মহানগরের রয়েছেন ৭২৮৩ জন। যা একদিনে মোট শনাক্তের ৫৩ দশমিক ৯৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে রয়েছেন ৮৩৬১ জন, ময়মনসিংহ বিভাগে ৩৫০ জন, চট্টগ্রাম বিভাগে ১৬৬৭ জন, রাজশাহী বিভাগে ৯৯৪ জন, রংপুর বিভাগে ৪৭৮ জন, খুলনা বিভাগে ৭৫৯ জন, বরিশাল বিভাগে ৪২৫ জন এবং সিলেট বিভাগে ৪৬৭ জন শনাক্ত হয়েছেন।