রাবি ছাত্রের মৃত্যু

নিরাপদ সড়কের দাবিতে রাজপথে শিক্ষার্থীরা

নিরাপদ সড়কের দাবিতে রাজপথে শিক্ষার্থীরা

সড়কের অনিয়ম-দুর্নীতি বন্ধ করা আর নিরাপদ সড়কের দাবিতে রাজধানীর রামপুরায় শিক্ষার্থীরা আন্দোলন করে আসছেন কয়েক মাস ধরে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মাহমুদ হাবিব হিমেল ট্রাকচাপায় নিহত হওয়ার ঘটনার বিচার ও নিরাপদ সড়কের দাবিতে ফের রাজপথে নামলেন শিক্ষার্থীরা। শুক্রবার তারা রাজধানীর রামপুরায় প্রতিবাদ কর্মসূচি পালন করেন।

শুক্রবার সকাল ১১টা থেকে রামপুরা ও আশপাশের এলাকার শতাধিক শিক্ষার্থী রামপুরা ব্রিজের পাশে অবস্থান নেন। তারা সড়কের ওপর লাল ও কালো রং দিয়ে 'নিরাপদ সড়ক চাই' লিখে প্রতিবাদ জানান। ওই সময় শিক্ষার্থীরা হাতে নিজেদের দাবির পক্ষে বিভিন্ন ধরনের প্ল্যাকার্ড প্রদর্শন করেন। দুপুর ১২টার দিকে আন্দোলনকারীরা ১১ দফা দাবিতে আগামী ১১ ফেব্রুয়ারি বিকেলে রাজধানীর মধ্য বাড্ডা ফুট ওভারব্রিজের নিচে অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দেন।

রামপুরা থানার ওসি রফিকুল ইসলাম জানান, কয়েকজন শিক্ষার্থী সড়কের এক পাশে কর্মসূচি পালন করেছেন। তারা নিরাপদ সড়কের দাবিতে বিভিন্ন প্ল্যাকার্ড বহন করেন। তবে শিক্ষার্থীরা যান চলাচলে কোনো বিঘ্ন সৃষ্টি করেননি।

গত বছরের নভেম্বরে বাস ভাড়া বাড়ানোর পর থেকে অর্ধেক ভাড়া দেওয়ার দাবিতে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। ২৪ নভেম্বর সিটি করপোরেশনের গাড়ির ধাক্কায় নটর ডেম কলেজের এক শিক্ষার্থী নিহত হলে তা নিরাপদ সড়কের দাবির আন্দোলনে রূপ নেয়। ওই আন্দোলনের মধ্যেই ডিসেম্বরের শুরুর দিকে রামপুরায় বাসের চাপায় এসএসসি পরীক্ষার্থী নিহত হলে আন্দোলন নতুন মাত্রা পায়। পরে বাস মালিকরা কিছু শর্ত দিয়ে 'হাফ ভাড়ার' দাবি মেনে নিলে এবং এইচএসসি পরীক্ষা শুরু হলে আন্দোলন থিতিয়ে যায়। এর মধ্যে সড়কে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর মৃত্যুর ঘটনায় ফের রাস্তায় নামলেন শিক্ষার্থীরা।

রামপুরা ব্রিজ এলাকায় আন্দোলনের নেতৃত্ব থাকা খিলগাঁও মডেল কলেজের শিক্ষার্থী সোহাগী সামিয়া বলেন, 'আমরা নিরাপদ সড়কের দাবিতে এখানে শান্তিপূর্ণ আন্দোলন করছি। ১১ দফা যৌক্তিক দাবি আদায়ে আমাদের এই আন্দোলন।' তিনি আরও বলেন, এখন স্কুল-কলেজ বন্ধ থাকার কারণে বাসে আর হাফ ভাড়া নেওয়া হচ্ছে না। স্কুল-কলেজ বন্ধ হলেও তো শিক্ষার্থীদের বাইরে বের হতে হয়, কোচিং পড়তে যাওয়াসহ বিভিন্ন জায়গায় যেতে হয়। তাহলে কেন আমরা হাফ ভাড়া দিতে পারছি না?

শুক্রবার শিক্ষার্থীরা ফের তাদের ১১ দফা জানিয়ে বলেন, দাবি না মানা পর্যন্ত তাদের শান্তিপূর্ণ আন্দোলন চলবে। এই দাবিগুলোর মধ্যে রয়েছে- নটর ডেম কলেজের শিক্ষার্থী ও রামপুরায় শিক্ষার্থীর মৃত্যুর বিচার, তাদের পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ দিতে হবে। গুলিস্তান ও রামপুরা ব্রিজ সংলগ্ন এলাকায় পথচারী পারাপারের জন্য ফুট ওভারব্রিজ নির্মাণ করতে হবে। সারাদেশে সব গণপরিবহনে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়ার সরকারি প্রজ্ঞাপন দিয়ে নিশ্চিত করতে হবে। বর্ধিত বাস ভাড়া প্রত্যাহার ও সব রুটে বিআরটিসির বাসের সংখ্যা বাড়ানোর দাবি রয়েছে শিক্ষার্থীদের।