নির্বাচন কমিশন

রাজনৈতিক দলগুলোর কাছে তালিকা চাইবে সার্চ কমিটি

রাজনৈতিক দলগুলোর কাছে তালিকা চাইবে সার্চ কমিটি

পরবর্তী নির্বাচন কমিশনের জন্য প্রধান নির্বাচন কমিশনার ও কমিশনার হিসেবে রাজনৈতিক দলগুলোর কাছে নামের তালিকা চাইবে প্রেসিডেন্ট গঠিত সার্চ কমিটি। আজ সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে অনুষ্ঠিত কমিটির প্রথম বৈঠকে এ সিদ্ধান্ত হয়। এছাড়া সুশীল সমাজের প্রতিনিধি ও গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গেও বৈঠক করা হবে।

সন্ধ্যায় বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানিয়েছেন। তিনি জানান আগামী মঙ্গলবার আবার বৈঠকে বসবে কমিটি। প্রথম বৈঠকটি প্রায় তিন ঘণ্টার মতো স্থায়ী হয়।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্যান্য নির্বাচন কমিশনারদের নিয়োগের জন্য নাম সুপারিশ করতে রোববার বিকালে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে কমিটির সভাপতি আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের সভাপতিত্বে সভা অনুষ্ঠিত হয়।

সভায় উপস্থিত ছিলেন সার্চ কমিটির সদস্য হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহা-হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন এবং কথা সাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক।

গতকাল শনিবার ছয় সদস্যের এই সার্চ কমিটি গঠন করেন প্রেসিডেন্ট। শনিবারই মন্ত্রিপরিষদ বিভাগ থেকে কমিটি গঠনের প্রজ্ঞাপন জারি হয়। কমিটির সাচিবিক দায়িত্ব পালন করছে মন্ত্রিপরিষদ বিভাগ।