সাংবাদিকদের নিরাপত্তা দিন: সরকারকে আইরিন খান

সাংবাদিকদের নিরাপত্তা দিন: সরকারকে আইরিন খান

বাংলাদেশ সরকারকে দায়মুক্তির চক্র ভাঙতে এবং সাংবাদিকদের নিরাপত্তা দেয়ার দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সাবেক মহাসচিব এবং জাতিসংঘের মত প্রকাশের স্বাধীনতা-বিষয়ক বিশেষ প্রতিনিধি, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মানবাধিকার কর্মী আইরিন খান।

"সাংবাদিক সাগর সরোয়ার ও মেহেরুন রুনি হত্যার তদন্ত ও বিচার নিশ্চিত করতে কর্তৃপক্ষের ব্যর্থতায় জাতিসংঘের বিশেষজ্ঞরা গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। গত এক দশকে বাংলাদেশে অন্তত ১৫ জন সাংবাদিককে হত্যা করা হয়েছে", ইউএন স্পেশাল প্রসিডিউরস এর এমন একটি পোস্ট শেয়ার করে আইরিন খান লিখেছেনঃ

"জাস্টিস ডিলেইড ইজ জাস্টিস ডিনাইড (ন্যায়বিচারে দেরি করা মানে ন্যায়বিচারকে অস্বীকার করা)। আমরা বাংলাদেশ সরকারকে দায়মুক্তির চক্র ভাঙতে এবং সাংবাদিকদের নিরাপত্তা দেয়ার দায়িত্ব পালনের আহ্বান জানাই"।

উল্লেখ্য, সাগর সরওয়ার ও মেহেরুন রুনি হত্যাকাণ্ডের ১০ বছর পার হয়ে গেলেও বাংলাদেশ কর্তৃপক্ষ তদন্ত শেষ করে দোষীদের বিচারের আওতায় আনতে ব্যর্থ হয়েছে এই অভিযোগে জাতিসংঘের ৫ মানবাধিকার বিশেষজ্ঞ গভীর উদ্বেগ প্রকাশ করে শুক্রবার এক বিবৃতিতে বলেছেন, 'বাংলাদেশে ভয়ংকর ও ব্যাপক দায়মুক্তির সংস্কৃতির ফলে ২ সাংবাদিক হত্যার এক দশক পরেও ন্যায়বিচার হয়নি।' ওই ৫ বিশেষজ্ঞদের মধ্যে মেরি ললর, ক্লেমেন্ট এন ভউল, নিলস মেলজার এবং মরিস টিডবল-বিঞ্জ এর সাথে আইরিন খানও রয়েছেন।