সাংবাদিকদের সঙ্গে বৈঠক

সার্চ কমিটির ডাকে সাড়া দেননি অর্ধেকই

সার্চ কমিটির ডাকে সাড়া দেননি অর্ধেকই

নির্বাচন কমিশন গঠন নিয়ে আলোচনায় বসতে আট সিনিয়র সাংবাদিককে আমন্ত্রণ জানিয়েছিলো সার্চ কমিটি। কিন্তু সে আমন্ত্রণে সাড়া দেননি অর্ধেকই।

সার্চ কমিটির প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের সভাপতিত্বে মঙ্গলবার বিকাল ৪টায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে বৈঠকে অংশ নেওয়া সেই চার সাংবাদিক হলেন- চ্যানেল আইয়ের বার্তা প্রধান শাইখ সিরাজ, জ্যেষ্ঠ সাংবাদিক মঞ্জুরুল আহসান বুলবুল, বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম ও দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের সম্পাদক ইনাম আহমেদ।

বৈঠক শেষে বেরিয়ে মঞ্জুরুল আহসান বুলবুল ও নঈম নিজাম বলেন, রাষ্ট্রপতির কাছে সুপারিশ জমা দিতে আগামী ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত সার্চ কমিটির সময় রয়েছে। তারা তাড়াহুড়া করবেন না। সময়মতো সুপারিশ জমা দেবেন। এর মধ্যে এখনো নাম প্রস্তাব না করা রাজনৈতিক দলগুলোর মধ্যে কেউ প্রস্তাব জমা দিলে- তা বিবেচনায় নেওয়া হবে বলে অনুসন্ধান (সার্চ) কমিটির সদস্যরা আমাদের বলেছেন।

এর আগে গত শনিবার (১২ ফেব্রুয়ারি) প্রথম দফায় বেলা সোয়া ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত এবং দ্বিতীয় দফায় দুপুর ১টা থেকে আড়াইটা পর্যন্ত বিশিষ্টজনদের মতামত নেয় সার্চ কমিটি। বিশিষ্টজনদের মতামত নিতে পরের দিন রোববার (১৩ ফেব্রুয়ারি) বিকালেও বৈঠক হয়।

দু’দিনের সভায় অধ্যাপক, গণমাধ্যমের শীর্ষ পর্যায়ের ব্যক্তি, সরকারি সাবেক কর্মকর্তা এবং সামরিক বাহিনীর সাবেক কর্মকর্তা, পেশাজীবী সংগঠনের নেতারাসহ বিভিন্ন পর্যায়ের বিশিষ্ট ব্যক্তিরা অংশ নেন।

‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২’ অনুসারে নির্বাচন কমিশন (ইসি) গঠনে সুপ্রিমকোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে সার্চ কমিটি গঠন হয়। ৫ জানুয়ারি মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। সার্চ কমিটির পক্ষ থেকে বিজ্ঞপ্তি দিয়ে সাধারণভাবে নাম প্রস্তাবের আহ্বান জানানো হয়।