দেশে করোনা রোগীর দেহে মিলছে ভিন্নধারার অণুজীব

দেশে করোনা রোগীর দেহে মিলছে ভিন্নধারার অণুজীব

দেশে করোনা রোগীদের মুখ ও পাকস্থলীতে মিলেছে ভিন্নধারার অণুজীব। যা ডায়রিয়াসহ নানা উপসর্গের কারণ। দেশি-বিদেশি গবেষকদের সাম্প্রতিক গবেষণায় উঠে এসেছে এ সব তথ্য।

দেশে করোনা আক্রান্তদের নানা ধরণের শারীরিক উপসর্গের মধ্যে বেশি ছিলো মুখের স্বাদ নষ্ট হয়ে যাওয়া এবং ডায়রিয়াসহ পেটের পীড়া। যার কারণ এতদিন ছিলো অজানা।

তবে একদল বিজ্ঞানীর এই গবেষণায় দেখা যায়, আক্রান্তদের দেহে ভিন্ন ধরণের কিছু ব্যাকটেরিয়া বা অনুজীব পাওয়া গেছে যা সুস্থ মানুষের দেহ থেকে ভিন্ন। করোনার জন্য সার্স কভ-২ ভাইরাস সরাসরি দায়ী হলেও অন্য অনেক অপকারি ব্যাকটেরিয়া শরীরে বেড়ে যায়। এরমধ্যে পাকস্থলীতে পাওয়া গেছে সুস্থ মানুষের তুলনায় তিনগুন বেশি অপকারি ব্যাকটেরিয়া যা ডায়রিয়াসহ বিভিন্ন উপসর্গের কারণ। আর মুখে স্বাভাবিকের চেয়ে প্রায় অর্ধেক পাওয়া গেছে প্রিভোটেলা নামক ব্যাকটেরিয়ার সংখ্যা যা স্বাদের অনুভুতি নষ্টের কারণ।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. আদনান মান্নান জানান, করোনা রোগীর শরীরে সুযোগ সন্ধানী ব্যকটেরিয়ার সংখ্যা বেড়ে যাচ্ছে। এছাড়া শরীরের উপকারী ব্যকটেরিয়ার সংখ্যা প্রায় অর্ধেক হয়ে যায়।

২০২০ এবং ২১ সালে চট্টগ্রাম জেনারেল হাসপাতালের ৪০ জন করোনা রোগীর লালা, রক্ত ও মল সংগ্রহ করে, নানাধরনের পরীক্ষা-নীরিক্ষায় পাওয়া যায় সুস্থ মানুষের থেকে আলাদা এসব ব্যাকটেরিয়ার উপস্থিতি।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, ভেটেরিনারি বিশ্ববিদ্যাল, জেনারেল হাসপাতাল, অস্ট্রেলিয়ার কার্টিন ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ণ অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা এ গবেষণায় অংশ নেন। যা প্রকাশিত হয় সুইজারল্যান্ডের " ফ্রন্টিয়ার্স ইন মেডিসিন" জার্নালে।