সেন্টমার্টিনে আটকা ৪ হাজার পর্যটক, হোটেল ভাড়ায় ছাড়

সেন্টমার্টিনে আটকা ৪ হাজার পর্যটক, হোটেল ভাড়ায় ছাড়

দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে কক্সবাজারের সেন্টমার্টিন রুটে জাহাজ চলাচল বন্ধ করে দেওয়ায় দ্বীপটিতে প্রায় ৪ হাজার পর্যটক আটকা পড়েছেন।

রোববার (২০ ফেব্রুয়ারি) রাতে কক্সবাজার জেলা প্রশাসন সেন্টমার্টিনগামী সব ধরনের জাহাজ চলাচল এক দিনের জন্য বন্ধ ঘোষণা করে।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবু সুফিয়ান জানান, কক্সবাজার সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্কসংকেত জারি হওয়ায় এক দিনের জন্য জাহাজ চলাচল বন্ধ রাখা হয়েছে। এসময় পর্যটকদের আবাসিক হোটেলের কক্ষ ভাড়া ৫০ শতাংশ ছাড় দিতে বলা হয়েছে।

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মুজিবুর রহমান জানান, হঠাৎ জাহাজ বন্ধ হওয়ায় ৪ হাজার পর্যটক আটকা পড়লেও এ সংখ্যা আরও কমতে পারে। কারণ অনেক পর্যটকের নিজ উদ্যোগে সেন্টমার্টিন ত‍্যাগের সম্ভাবনা রয়েছে।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পারভেজ চৌধুরী বলেন, বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের ঝড় সতর্কীকরণ বিজ্ঞপ্তিতে জানানো হয়, উত্তর বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চরণশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে।

এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

ইউএনও পারভেজ চৌধুরী বলেন, আবহাওয়ার সতর্কসংকেত কেটে গেলে সেন্টমার্টিনে থাকা পর্যটকদের ফেরত আনা হবে। টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে চলাচলকারী আটটি জাহাজের কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত জাহাজ চলাচল বন্ধ থাকবে।