র‍্যাব ও কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা

যুক্তরাষ্ট্রে মামলার প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ

যুক্তরাষ্ট্রে মামলার প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ

র‌্যাবের সাবেক ও বর্তমান কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারে মার্কিন আদালতে মামলার প্রস্তুতি নেওয়া হচ্ছে। এক সপ্তাহের মধ্যে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

তিনি জানান, র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারে কূটনৈতিক প্রচেষ্টার পাশাপাশি আইনি বিষয়ে প্রচেষ্টা অব্যাহত আছে। আগেই জানানো হয়েছিল বাংলাদেশের হয়ে কথা বলার জন্য লবিস্ট বা আইনজীবী নিয়োগ করার প্রক্রিয়া চলছে। এরই মধ্যে যুক্তরাষ্ট্রের তিনটি ল' ফার্মের সঙ্গে কথা বলা হয়েছে। এখন সিদ্ধান্ত নেওয়ার বিষয়টি চূড়ান্ত পর্যায়ে আছে। আগামী এক সপ্তাহের মধ্যেই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

তিনি আরও জানান, আগামী মার্চ ও এপ্রিল মাসে যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের একাধিক উচ্চ পর্যায়ের বৈঠক রয়েছে। সেখানেও নিষেধাজ্ঞার বিষয়ে আলোচনা হবে বলে আশা করা হচ্ছে।

এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা তুলতে ভারত বা অন্য কোনো তৃতীয় দেশের মধ্যস্থতার প্রয়োজন নেই বলে মনে করে বাংলাদেশ। এ বিষয়ে পদক্ষেপ নেওয়ার ক্ষেত্রে বাংলাদেশ নিজেই যথেষ্ট। বিশ্বে বাংলাদেশের উন্নয়ন সহযোগী এবং বন্ধু রাষ্ট্রগুলোতে যেন কেউ অপপ্রচার চালিয়ে বিভ্রান্তি ছড়াতে না পারে সেজন্যও কূটনৈতিক তৎপরতা শুরু করা হয়েছে।