ইউক্রেন থেকে ৪০০ বাংলাদেশি পোল্যান্ডে পৌঁছেছে

ইউক্রেন থেকে ৪০০ বাংলাদেশি পোল্যান্ডে পৌঁছেছে

রাশিয়ার হামলার শিকার ইউক্রেন থেকে ৪০০ বাংলাদেশি নাগরিক নিরাপদে পোল্যান্ডে পৌঁছেছেন। এ ছাড়া ১৫ বাংলাদেশি শিক্ষার্থী ইউক্রেন থেকে অস্ট্রিয়ায় পৌঁছেছেন। আর তিন জন ঢুকেছেন রোমানিয়ায়।

রোববার রাতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রবিবার পর্যন্ত ৪০০ বাংলাদেশি নাগরিক নিরাপদে ইউক্রেন থেকে পোল্যান্ডে প্রবেশ করেছেন। এদের মধ্যে ৪৬ জনের জন্য সাময়িক আশ্রয়ের ব্যবস্থা করেছে পোল্যান্ডে বাংলাদেশি দূতাবাস।

বাকিরা নিজেদের ইচ্ছা অনুযায়ী নিজস্ব ব্যবস্থাপনায় পোল্যান্ডে অবস্থান করছেন। তাদের জন্য দূতাবাস আশ্রয়ের ব্যবস্থা করলেও তারা নিজস্ব ব্যবস্থাপনায় অবস্থানের কথা জানান।

এছাড়া আরও ২৮ জন বাংলাদেশী নাগরিককে আন্তর্জাতিক রেডক্রসের মাধ্যমে ইউক্রেন থেকে সরিয়ে নেওয়ার প্রক্রিয়া চলছে। ইউক্রেনের জেলে থাকা বাংলাদেশীদের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার মাধ্যমে মুক্ত করে ইউক্রেন থেকে সরিয়ে নেওয়ার চেষ্টাও চলছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ১৫ জন বাংলাদেশী শিক্ষার্থী রোববার অস্ট্রিয়ায় পৌঁছেছেন। তারা ভিয়েনায় বাংলাদেশ দূতাবাসের তত্ত্বাবধানে আছে এবং তাদের দ্রুত দেশে পাঠানো হবে। এ ছাড়া আরও তিন জন বাংলাদেশি নাগরিক রোমানিয়া পৌঁছেছেন। তাদের বুদাপেস্টে বাংলাদেশ দূতাবাসের তত্ত্বাবধানে রাখা হয়েছে।

আটকা পড়াদের উদ্ধার করবে রেডক্রস

এদিকে এক জরুরি বার্তায় ইউক্রেন থেকে আগত এবং বর্তমানে পোলান্ডে অবস্থানরত সকল বাংলাদেশিদের নাম, পাসপোর্ট নম্বর, মোবাইল নম্বর এবং পূর্ণ ঠিকানাসহ দূতাবাসে পাঠানোর আহ্বান জানিয়েছে ওয়ারশতে বাংলাদেশ দূতাবাস।

দূতাবাসের কর্মকর্তা তৌহিদ ইমামের নম্বরে (+49 1577 8676376) হোয়াটস অ্যাপে এবং service.warsaw@mofa.gov.bd ইমেইলে তথ্যগুলো পাঠানোর কথা বলা হয়েছে বার্তায়।

পাশাপাশি এখনও ইউক্রেইনে আটকপড়া বাংলাদেশিদের নাম, মোবাইল নম্বর ও পূর্ণ ঠিকানাও ওই হোয়াটস অ্যাপ নম্বরে পাঠানোর কথা বলা হয়েছে।

জরুরি বার্তায় বলা হয়, এ পরিস্থিতিতে যে যেখানে আছেন সেখানেই অবস্থান করুন। পরিস্থিতি বিবেচনা করে ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেড ক্রস (আইসিআরসি) আপনাদের সঙ্গে যোগাযোগ পূর্বক আপনাদের উদ্ধার করে সুবিধাজনক সীমান্তে পৌঁছে দেবে।