প্যাকেজ প্রোগ্রামে বিপাকে নিম্ন আয়ের মানুষ

প্যাকেজ প্রোগ্রামে বিপাকে নিম্ন আয়ের মানুষ

বরিশাল নগরীর ৩০টি ওয়ার্ডের ছয় লাখ বাসিন্দার জন্য প্রতিদিন ১৫টি ট্রাক সেলের মাধ্যমে মাত্র ছয় হাজারজনকে ন্যায্যমূল্যে পণ্য দিচ্ছে সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। কিন্তু এ কর্মসূচিতে ডিলাররা প্যাকেজ প্রোগ্রামে একসঙ্গে চারটি পণ্য ৫২০ টাকায় বিক্রি করায় নিম্ন আয়ের ক্রেতারা পড়েছেন বিপাকে। এ পদ্ধতিতে শুধু পছন্দের পণ্য কিনতে না পেরে হতদরিদ্ররা দীর্ঘ অপেক্ষা শেষে শূন্য হাতে বাড়ি ফিরছেন। ফলে প্রকৃত উপকারভোগীরা টিসিবির সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। এ ছাড়া কঠোর নিষেধ থাকা সত্ত্বেও ডিলাররা পচা পেঁয়াজ বিক্রি করছেন বলে অভিযোগ ক্রেতাদের। তবে টিসিবি জানায়, প্যাকেজের আওতায় পণ্য বিক্রির কোনো বাধ্যবাধকতা ডিলারদের দেওয়া হয়নি। পণ্যের গুণগত মানের সঙ্গেও কোনো আপস করে না টিসিবি।

জানা গেছে, রমজান উপলক্ষ্যে সাশ্রয়ী মূল্যে ২০ মার্চ থেকে সারা দেশের মতো বরিশাল নগরীর ১৫টি পয়েন্টে ট্রাক সেলের মাধ্যমে পণ্য বিক্রি করছে টিসিবি। ডিলারদের প্রতিটি ট্রাকে চিনি ৮০০ কেজি, মসুর ডাল ৮০০ কেজি, পেঁয়াজ এক হাজার কেজি ও ৮০০ লিটার সয়াবিন তেল দেওয়া হচ্ছে। এসব ট্রাক থেকে ৫৫ টাকা দরে দুই কেজি চিনি, ৬৫ টাকা দরে দুই কেজি মসুর ডাল, ১১০ টাকা দরে দুই লিটার সয়াবিন তেল ও ২০ টাকা দরে তিন কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে। কিন্তু ট্রাকগুলো থেকে কেউ পছন্দের একটি বা দুটি পণ্য কিনতে পারছেন না। টিসিবির ডিলাররা দুই কেজি চিনি, দুই কেজি মসুর ডাল, দুই লিটার তেল ও তিন কেজি পিঁয়াজ একত্রে একটি প্যাকেজের আওতায় এনে ৫২০ টাকায় বিক্রি করছেন। বাধ্য হয়েই চার পণ্যের প্যাকেজ কিনতে হচ্ছে ভোক্তাদের।

ক্রেতা বাবুল হাওলাদার জানান, বাজারে তেলের দাম বেশি হওয়ায় তা কিনতে আধঘণ্টা টিসিবির লাইনে দাঁড়িয়ে জানতে পারলাম শুধু একটি পণ্য বিক্রি করা হবে না। কিনতে হলে চারটি পণ্য একসঙ্গে ৫২০ টাকায় কিনতে হবে। কিন্তু আমার তো চারটি পণ্যের দরকার নেই। তাই আর তেল কেনা হয়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক টিসিবির এক ডিলার জানান, প্যাকেজের আওতায় পণ্য বিক্রি না করলে পেঁয়াজ অবিক্রীত থেকে যায়। তাই দ্রুত পচনশীল পেঁয়াজ অল্প সময়ে বিক্রির জন্যই প্যাকেজ প্রোগ্রাম করতে হচ্ছে।

টিসিবির বরিশাল অফিস প্রধান আল-আমিন হাওলাদার যুগান্তরকে জানান, প্যাকেজ প্রোগ্রামে কেনার কোনো বাধ্যবাধকতা নেই। তাই ক্রেতারা তাদের পছন্দ অনুযায়ী একটি বা দুটি পণ্য কিনতে পারবেন। এ ক্ষেত্রে ডিলাররা কোনো ক্রেতাকে প্যাকেজে পণ্য কিনতে বাধ্য করতে পারবেন না।

পচা পেঁয়াজ বিক্রি প্রসঙ্গে তিনি বলেন, ক্রেতাদের পচা পেঁয়াজ না দেওয়ার জন্য ডিলারদের কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে। তাই পচা পেঁয়াজের ঘাটতি মেটাতে ডিলারদের অতিরিক্ত পেঁয়াজ দেওয়া হচ্ছে। তার পরও যদি কোনো ডিলার ক্রেতাদের পচা পেঁয়াজ দেন তবে আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা নেওয়া হবে।