চট্টগ্রামে টিসিবির ফ্যামিলি কার্ডেও মিলছে না পণ্য

চট্টগ্রামে টিসিবির ফ্যামিলি কার্ডেও মিলছে না পণ্য

টিসিবির গুদাম থেকে সিটি করপোরেশনের অস্থায়ী গুদামে নিত্যপ্রয়োজনীয় পণ্য মজুত আর সেখানে প্যাকেটজাত করার কাজ চলে আসছে প্রায় গত ১৫ দিন ধরে। পরে তা পরিবেশকের হাত ঘুরে প্রান্তিক জনগোষ্ঠীর কাছে চলে যায়।

ফ্যামিলি কার্ডের মাধ্যমে ২০ মার্চ শুরু হওয়া এ বিক্রি কার্যক্রমে চাহিদা ক্রমেই বাড়ছে। কেননা, একদিকে বাজার এখনো অস্থির, আবার রোযা চলে আসলো বলে। ফলে পণ্যের সংখ্যা আর পরিমাণ দুই-ই বাড়ানোর জোরালো দাবি সাধারণের।

কোনো ব্যক্তি একবার পণ্য কেনার কতদিন পর আবার সে সুযোগ পাবেন তা নিয়ে বিভ্রান্তি যেমন আছে, রয়েছে অতৃপ্তিও। পরিবেশকরাও দিচ্ছেন নানা গোঁজামিল। ক্রেতারা জানান, কেউ বলছে ১০ দিন কেউ বলছে ১৫ দিন। সঠিক করে কেউ বলছে না।

তবে, চট্টগ্রাম নগরে যে ৩ লাখ ৩৫ হাজার ব্যক্তিকে কার্ড দেয়া হয়েছে প্রথমধাপে তাদের প্রায় ২৯ হাজার কিনতে পারবে না মালামাল। কারণ ১০ ওয়ার্ডে দৈনিক ১ হাজার আর বাকি ৩১ ওয়ার্ডে ৫শ করে পণ্য বিক্রি করায় ১২ দিনে এ কার্যক্রমের আওতায় আনা আসছে ৩ লাখ ৬ হাজার মানুষ।

এ বিষয়ে প্যানেল মেয়র গিয়াস উদ্দিন বলেন, যদি ৫০০ করে আমি একেকটা ওয়ার্ডে দেই তাহলে ২০ হাজার প্যাকেট আমাদের করতে হবে। এখানে আমাদের লোকবলের সমস্যা রয়েছে। আমাদের বিভিন্ন ডিপার্টমেন্টের লোক আমরা কাজে লাগিয়ে আমরা এই কাজ শেষ করছি।

প্রতিটি বিক্রি পয়েন্টে সার্বক্ষণিক নজরদারি থাকার কথা থাকলেও দুয়েকটি ছাড়া বেশিরভাগেই তা দেখা যায়নি।

টিসিবির র্তুকিমূল্যে এই পণ্যবিক্রি চলছে উপজেলা পর্যায়েও।