'সুন্দরবনে বর্তমানে বাঘ ১১৪টি'

'সুন্দরবনে বর্তমানে বাঘ ১১৪টি'

সবশেষ জরিপ অনুযায়ী সুন্দরবনে বর্তমানে বাঘের সংখ্য ১১৪টি বলে জানিয়েছেন পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী শাহাব উদ্দিন। এছাড়া সুন্দরবনে ১ থেকে দেড় লাখ হরিণ, ১৬৫ থেকে ২০০টি কুমির এবং ৪০ থেকে ৫০ হাজার বানর রয়েছে বলেও জানান তিনি।

সোমবার (৪ এপিল) জাতীয় সংসদের অধিবেশনে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সংসদ সদস্য দিদারুল আলমের প্রশ্নের লিখিত উত্তরে এ তথ্য দেন মন্ত্রী।

পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী বলেন, ক্যামেরা ট্রাপিং পদ্ধতিতে গণনা করে ২০১৫ সালে সুন্দরবনে ১০৬টি বাঘ পাওয়া যায়। সবশেষ ২০১৮ সালের জরিপ অনুযায়ী এ বনে বাঘের সংখ্যা ১১৪টি। এছাড়া সুন্দরবনে এক লাখ থেকে দেড় লাখ হরিণ, ১৬৫ থেকে ২০০টি কুমির এবং ৪০ থেকে ৫০ হাজার বানর রয়েছে।

আওয়ামী লীগের আরেক সদস্য বেনজীর আহমেদের প্রশ্নের উত্তরে পরিবেশ ও বনমন্ত্রী বলেন, বর্তমানে বনের পরিমাণ মোট ভূমির ১৪ দশমিক ১০ শতাংশ এবং বৃক্ষাচ্ছাদনের পরিমাণ মোট আয়তনের ২২ দশমিক ৩৭ শতাংশ।

আওয়ামী লীগের আ কা ম সরওয়ার জাহানের প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, সামাজিক বনায়নের আওতায় ১৯৮০-৮১ অর্থবছর থেকে ২০২০-২১ অর্থবছর পর্যন্ত এক লাখ ২ হাজার ৩৩৯ দশমিক ২৮ হেক্টর উডলট ও ব্লক বাগান সৃষ্টি করা হয়েছে। এছাড়া ৭৬ হাজার ৭৫২ দশমিক ৩৬৬ কিলোমিটার স্ট্রিপ বাগান সৃষ্টি করা হয়েছে। এতে করে সাত লাখ ২৬ হাজার ৬৫৪ জন উপকারভোগীকে সম্পৃক্ত করা হয়েছে।