ছাত্রীকে যৌন নির্যাতনের অভিযোগ

ঢাবির অধ্যাপক বিশ্বজিৎকে শিক্ষা কার্যক্রম থেকে অব্যাহতি

ঢাবির অধ্যাপক বিশ্বজিৎকে শিক্ষা কার্যক্রম থেকে অব্যাহতি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বাংলা বিভাগের অধ্যাপক বিশ্বজিৎ ঘোষকে সব ধরনের একাডেমিক কার্যক্রম থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।তার বিরুদ্ধে নিজ বিভাগের এক ছাত্রীকে যৌন নির্যাতনের অভিযোগ উঠেছে।

এই অভিযুক্ত শিক্ষক সব ধরনের ক্লাশ নেওয়া, পরীক্ষায় প্রত্যবেক্ষণ, উত্তরপত্র মূল্যায়ন, এমফিল-পিএইচডি গবেষণা তত্ত্বাবধায়ন, পরীক্ষা কমিটির কাজে অংশগ্রহণসহ বিশ্ববিদ্যালয়ে কোনো ধরনের শিক্ষা কার্যক্রমে থাকতে পারবেন না।তদন্তকালীন সময়েও একাডেমিক কমিটির এ সিদ্ধান্ত বহাল থাকবে।

বৃহস্পতিবার এসব তথ্য জানা গেছে।তবে এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে গত ২৯ মার্চ বাংলা বিভাগের একাডেমিক কমিটির সভায়।কিন্তু বিষয়টি প্রকাশ পেয়েছে আজ।

ওই সভায় বিশ্বজিৎয়ের বিরুদ্ধে আরও কয়েকটি শাস্তির সিদ্ধান্ত সর্বসম্মতিক্রমে গৃহীত হয় বলেও জানা গেছে।এসবের মধ্যে রয়েছে- ভবিষ্যতেও বিশ্বজিৎ ঘোষকে কোনো একাডেমিক কার্যক্রমে যুক্ত করা হবে না, সিঅ্যান্ডডি ও একাডেমিক কমিটির সভায় তাকে ডাকা হবে না, তার নামে বরাদ্দকৃত বিভাগীয় কক্ষ বাতিল করা হবে এবং বিশ্বজিৎ ঘোষের বিরুদ্ধে আরও বৃহত্তর ব্যবস্থা গ্রহণের জন্য বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে উপস্থাপন করা হবে কি না- সেটি অভিযোগকারীর সম্মতি সাপেক্ষে সিদ্ধান্ত নেওয়া হবে।

সূত্রে জানা গেছে, গত মাসে অধ্যাপক বিশ্বজিৎ ঘোষের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ আনেন একই বিভাগের দ্বিতীয় বর্ষের এক ছাত্রী।পরে ওই ছাত্রী বিভাগের প্রধান অধ্যাপক সৈয়দ আজিজুল হকের কাছে একটি লিখিত অভিযোগ দেন।ছাত্রীর অভিযোগ পেয়ে গত ২৯ মার্চ দুপুরে একাডেমিক কমিটি বৈঠকে বসে।