এটা নতুন কিছু নয়: ডিএমপি কমিশনার

গুলি শেষ হয়ে গেছে বলায় কনস্টেবলকে থাপ্পড় দিলেন এডিসি হারুন

গুলি শেষ হয়ে গেছে বলায় কনস্টেবলকে থাপ্পড় দিলেন এডিসি হারুন

রাজধানীর নিউমার্কেট এলাকায় সংঘর্ষ থামাতে যাওয়া পুলিশ সদস্যদের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। সেখানে দেখা গেছে, পুলিশের রমনা বিভাগের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) হারুন অর রশিদ এক পুলিশ কনস্টেবলকে থাপ্পড় মারছেন। ওই পুলিশ কর্মকর্তার এ ধরনের আচরণের নিন্দা জানিয়েছেন অনেকে।

ঘটনাটি ঘটেছে গত সোমবার রাতে। ভিডিওটিতে দেখা যায়, নিউমার্কেট এলাকায় ঢাকা কলেজের ছাত্রদের লক্ষ্য করে পুলিশ সদস্যদের রাবার বুলেট ছোড়ার নির্দেশ দিচ্ছিলেন এডিসি হারুন। এ সময় এক পুলিশ সদস্য তার ‘গুলি শেষ হয়ে গেছে’ বলায় তাকে থাপ্পড় মারেন এডিসি। তার এমন কর্মকাণ্ড নিয়ে গণমাধ্যমেও খবর প্রকাশিত হয়েছে। ওই সময় ধারণকৃত ভিডিওটি ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। এ ঘটনায় এডিসি হারুনকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়ার দাবি তুলেছেন ঢাকা কলেজের শিক্ষার্থীরা।

ভিডিওটি ছড়িয়ে পড়ার পর পুলিশ কর্মকর্তা হারুন অর রশিদকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়ার দাবি তুলেছেন ঢাকা কলেজের শিক্ষার্থীরা। এ বিষয়ে বক্তব্যের জন্য এডিসি হারুনের মুঠোফোনে কল করে ও তাঁকে খুদেবার্তা পাঠিয়ে তাঁর সাড়া পাওয়া যায়নি।

আজ বুধবার বিকেলে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলামের সঙ্গে যোগাযোগ করে কনস্টেবলকে এডিসি হারুনের থাপ্পড় মারার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হয়।

বিষয়টি নিয়ে ডিএমপি কমিশনার বলেন, ‘এটা নিয়ে আপনাদের এত ব্যস্ত হওয়ার কিছু নেই। এটা নিয়ে আমরা কোনো ব্যবস্থাও নেব না, কিছু করব না, তদন্তও করব না। কনস্টেবলকে সামনে যেতে বলা হচ্ছিল। কিন্তু তিনি সামনে যাচ্ছিলেন না। আমরা অনেক সময় তাঁদের ধাক্কাটাক্কা দিয়ে সামনের দিকে নিয়ে যাই। পুলিশের এটা নতুন কিছু নয়।’