নিউমার্কেটে সংঘর্ষ

সংঘর্ষ ব্যবসায়ী, ছাত্রদের আর আসামি বিএনপি নেতা-কর্মীরা

সংঘর্ষ ব্যবসায়ী, ছাত্রদের আর আসামি বিএনপি নেতা-কর্মীরা

নিউমার্কেটে ব্যবসায়ী ও শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষ হলেও পুলিশের দায়ের করা একটি মামলায় এক নম্বর আসামি করা হয়েছে বিএনপির এক স্থানীয় নেতাকে। এছাড়াও মামলায় বিএনপির আরও কয়েকজন স্থানীয় নেতাকর্মীর নাম রয়েছে।

নিউমার্কেটে সংঘর্ষের ঘটনায় মোট তিনটি মামলা হয়েছে। এরমধ্যে দুটি মামলার বাদী পুলিশ এবং অপর মামলার বাদী নিহত নাহিদের চাচা।

তিনটি মামলার মধ্যে একটি মামলায় ২৪ জনের নাম উল্লেখ করা হয়েছে। বাকি দুটি মামলায় আসামিরা অজ্ঞাতনামা।

নিউমার্কেট থানা পুলিশ জানিয়েছে, পুলিশের কাজে বাধা, পুলিশকে আক্রমণ ও ভাংচুরের অপরাধে দায়ের করা মামলায় ২৪ জনের নাম উল্লেখ করে আসামি করা হয়েছে।

মামলায় যাদের আসামি করা হয়েছে তারা হলেন—নিউমার্কেট থানা বিএনপির সভাপতি অ্যাডভোকেট মকবুল হোসেন, ব্যবসায়ী ও নিউমার্কেট থানা যুবদলের আহবায়ক আমির হোসেন আলমগীর, ১৮ নং ওয়ার্ড যুবদলের সাধারণ সম্পাদক মিজান, দোকান মালিক ও চাঁদপুরের শাহরাস্তি উপজেলার রায়শ্রীর ইউনিয়নের বিএনপি'র যুগ্ম-আহবায়ক জিয়া উদ্দিন টিপু, হাজী জাহাঙ্গীর হোসেন পাটোয়ারী, হাসান জাহাঙ্গীর মিঠু, হারুন হাওলাদার, শাহ আলম শন্টু, শহিদুল ইসলাম শহিদ, জাপানি ফারুক, মিজান বেপারী, আসিফ, রহমত, সুমন, জসিম, বিল্লাল, হারুন, তোহা, মনির, বাচ্চু, জুলহাস, মিঠু, মিন্টু ও বাবুল।

পুলিশের এই মামলায় নিউমার্কেট এলাকার ব্যবসায়ী ও কর্মচারী দুই থেকে তিনশ' জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে। এছাড়াও আসামি করা হয়েছে ঢাকা কলেজের ছয় থেকে সাতশ' অজ্ঞাতনামা শিক্ষার্থীকেও।

বৃহস্পতিবার (২১ এপ্রিল) বিকালে মামলার বিষয়টি নিশ্চিত করেন নিউমার্কেট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শ ম কাইয়ুম।

তবে মামলার বিষয়ে তাৎক্ষণিক তিনি বিস্তারিত জানাতে পারেননি। মামলাগুলো থানা পুলিশের পাশাপাশি অন্য সংস্থার সদস্যরাও তদন্ত করছে বলে জানান তিনি।

সংঘর্ষের সময় বিস্ফোরক দ্রব্য ব্যবহার হওয়ায় বিস্ফোরক দ্রব্য আইনে করা আরেকটি মামলায় অজ্ঞাতনামা ১৫০-২০০ জনকে আসামি করা হয়েছে।

দুটি মামলার বাদী নিউমার্কেট থানার উপপরিদর্শক (এসআই) মেহেদী হাসান ও পরিদর্শক (তদন্ত) ইয়ামিন কবির।

উল্লেখ্য, গত সোমবার রাত ১১টার দিকে কথাকাটাকাটির জেরে নিউমার্কেটের ব্যবসায়ী ও ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষের সূত্রপাত হয়। মঙ্গলবার সকাল থেকে থেমে থেমে দুই পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। ওই সংঘর্ষে বহু মানুষ আহত হন। যার মধ্যে দুজন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।