র‌্যাব নিয়ে প্রশ্ন এড়িয়ে গেল ভারত

র‌্যাব নিয়ে প্রশ্ন এড়িয়ে গেল ভারত

র‌্যাব ও সংস্থাটির সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রত্যাহারে বাংলাদেশ সরকারের সাহায্য চাওয়া নিয়ে এখনই মন্তব্য করতে চায় না ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

আজ বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি এ-সংক্রান্ত সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এই মুহূর্তে বাংলাদেশ সফর করছেন। এখন এ নিয়ে কোনো মন্তব্য করা ঠিক হবে না।

 

অরিন্দম বাগচি বলেন, পররাষ্ট্রমন্ত্রীর সফরে কী আলোচনা হয়, জানা নেই। বিষয়টির উত্থাপন হলো কি হলো না, সে জন্য সফর শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। তিনি সফরে এসে ফিরে এলে তারপর দেখা যাবে।

মুখপাত্র অবশ্য জানান, নিষেধাজ্ঞা প্রত্যাহারে ভারতের সাহায্য চাওয়া নিয়ে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী যা বলেছেন, গণমাধ্যম থেকে সেই খবর ভারত দেখেছে।

মন্ত্রণালয়ের সাপ্তাহিক ব্রিফিংয়ে জানতে চাওয়া হয়, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রত্যাহারে সাহায্যের হাত বাড়াতে ভারতকে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ। সেই অনুরোধ মেনে ভারত কিছু করেছে কি না।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন সম্প্রতি সে দেশের গণমাধ্যমকে জানিয়েছেন, র‌্যাবের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র যে নিষেধাজ্ঞা জারি করেছে, তা প্রত্যাহারে সরকার ভারতের সাহায্য চেয়েছে। শুধু ভারত সরকারের নয়, তিনি জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের অনাবাসী ভারতীয় মহলকেও এই বিষয়ে উদ্যোগী হতে বলা হয়েছে। এ নিয়ে বাংলাদেশে ব্যাপক আলোচনা শুরু হয়েছে।