বঙ্গবন্ধু সেতুতে ৫ দিনে সোয়া ১৪ কোটি টাকার টোল আদায়

বঙ্গবন্ধু সেতুতে ৫ দিনে সোয়া ১৪ কোটি টাকার টোল আদায়

ঈদযাত্রায় বঙ্গবন্ধু সেতু দিয়ে গত পাঁচদিনে ১ লাখ ৭৮ হাজার ৭৭৭টি যানবাহন পারাপার করেছে। বুধবার (২৭ এপ্রিল) সকাল ৬টা থেকে সোমবার (২ মে) সকাল ৬টা পর্যন্ত ছোট-বড় বিভিন্ন ধরনের এসব যানবাহন পারাপার করে। এর ফলে টোল আদায় হয়েছে ১৪ কোটি ১৯ লাখ ৩৯ হাজার ৫০০ টাকা। এর মধ্যে ২৮ হাজার ৫৬১টি মোটরসাইকেল পারাপার করেছে। শুধু মোটরসাইকেল থেকেই টোল আদায় হয়েছে ১৪ লাখ ২৮ হাজার ৫০ টাকা।

বঙ্গবন্ধু সেতু কর্তৃপক্ষ জানায়, রোববার (১ মে) সকাল ৬টা থেকে সোমবার (২ মে) সকাল ৬টা পর্যন্ত সেতুর ওপর দিয়ে ৩৪ হাজার ১৩৭টি যানবাহন পারাপার হয়েছে। এর ফলে টোল আদায় হয়েছে ২ কোটি ৫৯ লাখ ৯৯ হাজার ৮০০ টাকা। ঢাকাগামী ১০ হাজার ৩০টি যানবাহন পারাপার হয়। এতে টোল আদায় হয় ৭৮ লাখ ৪৮ হাজার ৫০০ টাকা। উত্তরবঙ্গগামী ২৪ হাজার ১০৭টি যানবাহন পারাপার হয়। আর এতে টোল আদায় হয় এক কোটি ৮১ লাখ ৫১ হাজার ৩০০ টাকা। এর মধ্যে মোটরসাইকেল পারাপর হয়েছে ৫ হাজার ৭৭৮ টি।

বুধবার (২৭ এপ্রিল) সকাল ৬টা থেকে বৃহস্পতিবার (২৯ এপ্রিল) সকাল ৬টা পর্যন্ত ২৫ হাজার ৪৫০টি যানবাহন পারাপার হয়, টোল আদায় হয় ২ কোটি ৪৯ লাখ ১৮ হাজার ৮০০ টাকা। এদিন ঢাকাগামী ১২ হাজার ৮৯৭টি যানবাহন পারাপার হয়। এতে টোল আদায় হয় ১ কোটি ১৩ লাখ ১৪ হাজার ৫০০ টাকা। উত্তরবঙ্গগামী ১২ হাজার ৫৫৩ টি যানবাহন যানবাহন পারাপার হয়। এতে টোল আদায় হয় ১ কোটি ১৭ লাখ ৭০ হাজার ৩০০ টাকা। এর মধ্যে মোটরসাইকেল পারাপর হয়েছে ১ হাজার ৪৩৪টি।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) সকাল ৬টা থেকে শুক্রবার (২৯ এপ্রিল) সকাল ৬টা পর্যন্ত ৩৩ হাজার ৭৩৪টি যানবাহন পারাপার হয়। টোল আদায় হয় ২ কোটি ৭৭ লাখ ২৯ হাজার ৫০০ টাকা। এদিন ঢাকাগামী ১৪ হাজার ৮২৭টি যানবাহন পারাপার হয়। এতে টোল আদায় হয় ১ কোটি ৩৮ লাখ ৪৩ হাজার ৫৫০ টাকা। উত্তরবঙ্গগামী ১৮ হাজার ৯০৭টি যানবাহন পারাপার হয়। এতে টোল আদায় হয় ১ কোটি ৩৮ লাখ ৮৫ হাজার ৯৫০ টাকা। এর মধ্যে মোটরসাইকেল পারাপার হয়েছে ৫ হাজার ২২৭টি।

এর আগে শুক্রবার (২৯ এপ্রিল) সকাল ৬টা থেকে শনিবার (৩০ এপ্রিল) সকাল ৬টা পর্যন্ত বঙ্গবন্ধু সেতু দিয়ে ৪২ হাজার ১৯৯টি যানবাহন পারাপার হয়। এর ফলে টোল আদায় হয় ৩ কোটি ১৮ লাখ ৮ হাজার টাকা। এর ফলে সেতু কর্তৃপক্ষ টোল আদায়ে নতুন রেকর্ড অর্জন করেছিল। এ সময় উত্তরবঙ্গগামী ২৫ হাজার ৭৮১টি যানবাহন পারাপার হয়। আর এতে টোল আদায় হয় ১ কোটি ৭৭ লাখ ২৯ হাজার ৫০ টাকা। ঢাকাগামী ১৬ হাজার ৪১৮টি যানবাহন যানবাহন পারাপার হয়। এতে টোল আদায় হয় ১ কোটি ৪০ লাখ ৭৮ হাজার ৯৫০ টাকা। এর মধ্যে মোটরসাইকেল পারাপার হয়েছে ৭ হাজার ৯৫৯ টি।

অন্যদিকে শনিবার (৩০ এপ্রিল) সকাল ৬টা থেকে রোববার (১ মে) সকাল ৬টা পর্যন্ত সেতুর ওপর দিয়ে ৪৩ হাজার ২৫৭টি যানবাহন পারাপার হয়। এতে টোল আদায় হয় ৩ কোটি ১৪ লাখ ৮৩ হাজার ৪৫০ টাকা। ঢাকাগামী ১৬ হাজার ২৫৪টি যানবাহন পারাপার হয়। এতে টোল আদায় হয় ১ কোটি ৩০ লাখ ২৪ হাজার ২৫০ টাকা। উত্তরবঙ্গগামী ২৬ হাজার ৯৬৮টি যানবাহন পারাপার হয়। এতে টোল আদায় হয় ১ কোটি ৮৪ লাখ ৫৯ হাজার ২০০ টাকা। এর মধ্যে মোটরসাইকেল পারাপর হয়েছে ৮ হাজার ১৬৩টি।

বঙ্গবন্ধু সেতুর টোল ইনর্চাজ প্রবীর ঘোষ বলেন, ঈদযাত্রায় বঙ্গবন্ধু সেতু দিয়ে গড়ে ৩৫ থেকে ৩৭ হাজার যানবাহন পারাপার করে। তবে গত বছর সর্বোচ্চ একদিনে ৫২ হাজার যানবাহন পারাপার হয়েছিল। স্বাভাবিক অবস্থায় প্রতিদিন ২০ থেকে ২১ হাজার যানবাহন সেতু পারাপার হয়। প্রতিবছর ঈদে এ মহাসড়ক দিয়ে উত্তরবঙ্গের লাখ লাখ মানুষ যাতায়াত করেন।