ঈদের ছুটি শেষে আজ সরকারি অফিস খুলেছে

ঈদের ছুটি শেষে আজ সরকারি অফিস খুলেছে

পবিত্র ঈদুল ফিতরের ছুটি শেষে আজ বৃহস্পতিবার সরকারি অফিস খুলেছে। জাতীয় সংবাদ সংস্থা বাসসের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গত শুক্রবার থেকে ঈদের ছুটি শুরু হয়। এ ছুটি শেষ হয় গতকাল বুধবার। সাপ্তাহিক দুই দিন মিলে এবারের ঈদে টানা ছয় দিনের ছুটি ভোগ করতে পেরেছেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা।

গত ২৯ ও ৩০ এপ্রিল ছিল সাপ্তাহিক ছুটি। ১ মে ছিল মে দিবসের ছুটি। এরপর ২, ৩ ও ৪ মে ছিল ঈদের সরকারি ছুটি।

আজ অফিস খোলা থাকায় ঈদে গ্রামে যাওয়া সরকারি চাকরিজীবীরা গতকাল থেকেই কর্মস্থলের উদ্দেশে রওনা হন।

করোনা মহামারির কারণে গত দুই বছর বিধিনিষেধ ছিল। এই বিধিনিষেধের কারণে গত দুই বছর অনেকেই ঈদ উদ্‌যাপনে গ্রামের বাড়ি যেতে পারেননি।

কিন্তু এবার করোনা নিয়ন্ত্রণে আসায় জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাতসহ সারা দেশে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে ঈদ উদ্‌যাপিত হয়।

এবার প্রিয়জনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে রেল, সড়ক ও নৌপথে অসংখ্য মানুষের রাজধানী ছাড়ার চিরাচরিত চিত্র চোখে পড়ে। লাখ লাখ মানুষ গ্রামে ঈদ উদ্‌যাপন করতে যাওয়ায় ঢাকা ফাঁকা হয়ে যায়। এখন আবার ঢাকায় ফিরছেন মানুষ।

আজ সরকারি অফিস খুললেও সকালে ঢাকার রাস্তা অনেকটাই ফাঁকা দেখা গেছে। সড়কে যানবাহন ও যাত্রীর সংখ্যা খুবই কম। অধিকাংশ দোকানপাট বন্ধ। ফলে রাজধানীতে আজও ঈদের আমেজ বিরাজ করছে।

আজকের অফিস শেষে কাল শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি। পরদিন রোববার আগামী সপ্তাহের প্রথম কর্মদিবস। এদিন থেকে সরকারি-বেসরকারি অফিসের কার্যক্রম পুরোদমে শুরু হতে পারে। ঢাকা ফিরতে পারে স্বাভাবিক রূপে।