দেশে এখনো মাঙ্কিপক্স শনাক্ত হয়নি

দেশে এখনো মাঙ্কিপক্স শনাক্ত হয়নি

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য মো. শারফুদ্দিন আহমেদ বলেছেন, বাংলাদেশে এখনো মাঙ্কিপক্সের কোনো রোগী ধরা পড়েনি। এ নিয়ে কোনো গুজবে আতঙ্কিত না হওয়ারও পরামর্শ দিয়েছেন তিনি।

মঙ্গলবার এক জরুরি সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি এসব কথা বলেন। আজ সকাল সাড়ে ১০টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন হলে এ সংবাদ সম্মেলন হয়।

শারফুদ্দিন আহমেদ লিখিত বক্তব্যে বলেন, ‘গতকাল সোমবার সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে মাঙ্কিপক্সের প্রথম রোগী শনাক্ত হয়েছে বলে একটি পোস্ট ভাইরাল হয়, যা ছিল নিছক একটি গুজব। বিষয়টি প্রথমে আমাদের নজরে আনেন গণমাধ্যমের দায়িত্বশীল কিছুসংখ্যক সাংবাদিক ভাইয়েরা। তাঁদের এ তথ্যে আমাদের প্রশাসন আরও তৎপর হয়ে পড়ে। এহেন ঘটনার পরপরই আমরা খোঁজ নেওয়া শুরু করি আসলে কী ঘটেছে।’

গুজব রোধ এবং গুজব রটনাকারীকে খুঁজে পেতে গণমাধ্যমের কর্মীদের পাশাপাশি ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের (সিটিটিসি) সাইবার ক্রাইম ইনভেস্টিগেশনের কাছে মৌখিকভাবে সহযোগিতা চাওয়া হয়েছে বলে জানিয়েছেন উপাচার্য। তিনি বলেন, ‘যাঁর ফেসবুকে এই পোস্ট দেওয়া হয়, তিনি জানিয়েছেন এমন পোস্ট তিনি করেননি। আমাদের ডেটাবেইজেও মাঙ্কিপক্স রোগী ভর্তির কোনো তথ্য নেই।’

অধ্যাপক শারফুদ্দিন বলেন, করোনাভাইরাস মহামারি বিশ্ব থেকে এখনো শেষ হয়নি। এর মধ্যেই বিশ্বে মাঙ্কিপক্স ভাইরাস জেঁকে বসবার উপক্রম করছে। সম্প্রতি যুক্তরাজ্য, ইতালি, জার্মানি, নেদারল্যান্ডস, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, কানাডাসহ ১৪টি দেশে এটি শনাক্ত হয়েছে। ইতিমধ্যে সংক্রামক রোগ ‘মাঙ্কিপক্স’ ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে দেশের প্রতিটি স্থল, নৌ এবং বিমানবন্দরে বাড়তি সতর্কতা জারি করেছে স্বাস্থ্য অধিদপ্তর। মাঙ্কিপক্স একটি ডিএনএ ভাইরাস। কাউপক্স, ভ্যাক্সিনিয়া এবং ভ্যারিওলা (স্মলপক্স) এই গ্রুপের ভাইরাস।

সংবাদ সম্মেলনে বিএসএমএমইউর সহ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) ডা. মো. জাহিদ হোসেন, সহ–উপাচার্য (প্রশাসন) ডা. ছয়েফ উদ্দিন আহমদ, সহ–উপাচার্য (একাডেমিক) ডা. এ কে এম মোশাররাফ হোসেন, কোষাধ্যক্ষ ডা. মোহাম্মদ আতিকুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।