রাজধানীতে ফিরছেন কর্মজীবী মানুষরা

রাজধানীতে ফিরছেন কর্মজীবী মানুষরা

পরিবার পরিজনের সঙ্গে পবিত্র ঈদ উদযাপন শেষে জীবন জীবিকার তাগিদে রাজধানীতে ফিরতে শুরু করেছেন কর্মজীবী মানুষ।

বুধবার (১৩ জুলাই) সকাল থেকে দুপুর পর্যন্ত গাবতলীতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে কর্মজীবী মানুষদের রাজধানীতে ফেরার এ চিত্র দেখা যায়।

 

রোববার (১০ জুলাই) দেশব্যাপী পালিত হয়েছে পবিত্র কোরবানির ঈদ। ঈদ উপলক্ষে এবার সরকারি ছুটি ছিল তিন দিন। সোমবার (১১ জুলাই) পর্যন্ত। ঈদের সরকারি ছুটি শেষ হয়েছে সোমবার। তাই কর্মজীবীরা ফিরতে শুরু করেছেন।  

সরেজমিনে দেখা যায়, উত্তর বঙ্গের বিভিন্ন জেলা বিশেষত গাইবান্ধা, রংপুর, বগুড়া দিনাজপুর, পঞ্চগড়, কুড়িগ্রাম লালমনির হাটসহ রংপুর বিভাগের বিভিন্ন জেলার যাত্রীরা দূরপাল্লার বিভিন্ন গণপরিবহন থেকে নামছেন গাবতলী থেকে কল্যাণপুর পর্যন্ত বিভিন্ন বাস কাউন্টারগুলোতে।  

যাত্রীদের সঙ্গে কথা বলে জানা যায়, তাদের কেউ চাকরি করেন, আবার কেউ বিভিন্ন ধরনের ছোট খাটো ব্যবসা, আবার কেউ কোনো ব্যবসা প্রতিষ্ঠানের বিভিন্ন কাজের সঙ্গে জড়িত। কারো ঈদের ছুটি শেষে হয়েছে, আবার কারোও ছুটি শেষ হবে আগামীকাল। তাই পরিবার পরিজন, আত্মীয়স্বজনের সঙ্গে আরো কয়েকদিন থাকার ইচ্ছা থাকলেও জীবন জীবিকার তাগিদে রাজধানীতে ফিরে আসতে হয়েছে।  

রংপুর থেকে গাবতলীতে আসা আব্দুল করিম নামের এক জন বলেন, আমি একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করি। আমার ঈদের ছুটি আজকেই শেষ, কাল থেকে অফিস করতে হবে, তাই আজ আমি রাজধানীতে চলে আসছি, আজ সারাদিন একটু বিশ্রাম করে কাল থেকে কাজে যোগ দেব।

গাবতলী বাসটার্মিনাল কথা হয় গাইবান্ধার পলাশ বাড়ি থেকে আসা চঞ্চল হোসেন নামের এক যাত্রীর সঙ্গে। তিনিও বলেন, আমার পরিবারের সবাই এখনও বাড়িতেই আছে। আরও কয়েকদিন পর তারা ঢাকায় আসবে। আমার ছুটি শেষ। তাই আজকেই চলে এলাম।

রাজধানীতে ফেরা আরও কয়েজনের সঙ্গে কথা বলে জানা গেল, ঈদের ছুটি শেষ হওয়ার কারণেই তারা কর্মস্থলে যোগ দিতে ঢাকায় ফিরছেন।  

হানিফ পরিবহনের জেনারেল ম্যানেজার মোশাররফ হোসেন এ বিষয়ে বাংলানিউজকে বলেন, ঢাকা থেকে যাওয়ার সময় যেমন তীব্র যানজট দেখা দিয়েছিল, শিডিউল বিপর্যয় ঘটেছিল, ফেরার সময় কোন শিডিউল বিপর্যয় বা যানজটও নেই, দেশের বিভিন্ন জেলা থেকে যাত্রীরা নির্বিঘ্নেই ঢাকায় ফিরছেন। তবে ১৪/১৫ জুলাই যাত্রীর চাপ বাড়বে।  

এবারের কোরবানির ঈদ উপলক্ষে প্রায় ৭৫ লাখ মানুষ দেশের বিভিন্ন প্রান্তে পরিবার পরিজনের সঙ্গে ঈদ উদযাপন করতে গেছেন। রাজধানী ছেড়ে যাওয়া মানুষ আবার ফিরে এলে কর্মচঞ্চল হয়ে উঠবে রাজধানীর বিভিন্ন অফিস আদালত, পাড়া মহল্লা।