ভোরের ট্রেন আসেনি দুপুরেও, যাত্রীদের ভোগান্তি

ভোরের ট্রেন আসেনি দুপুরেও, যাত্রীদের ভোগান্তি

জয়পুরহাটে একতা এক্সপ্রেস লাইনচ্যুত হওয়ায় শনিবার ওই রুটের ঢাকামুখী পাঁচটি ট্রেনের শিডিউল বিপর্যয় হয়। এছাড়াও আরও বেশ কয়েকটি রুটের ট্রেন কিছুটা বিলম্বে কমলাপুর পৌঁছায়। আজও শিডিউল বিপর্যয়ে পড়েছে বেশ কয়েকটি ট্রেন। রোববার ভোরে যেসব ট্রেন কমলাপুর রেলস্টেশনে পৌঁছানোর কথা ছিল, বেলা ১২টা নাগাদ সেগুলোর বেশ কয়েকটি পৌঁছায়নি। ফলে ঢাকা থেকেও নির্দিষ্ট গন্তব্যে ছেড়ে যেতে পারেনি এসব ট্রেন। এমন পরিস্থিতিতে চরম ভোগান্তিতে পড়েছেন নীলসাগর এক্সপ্রেস, একতা এক্সপ্রেস ও রংপুর এক্সপ্রেসের যাত্রীরা।

রোববার (১৭ জুলাই) সকালে কমলাপুর রেলস্টেশনে গিয়ে দেখা যায়, ধুমকেতু এক্সপ্রেস ভোর ৬টায় কমলাপুর আসার কথা থাকলেও তা এসেছে সকাল ১০টায়। রংপুর এক্সপ্রেস সকাল ৯টা ১০ মিনিটে কমলাপুর রেলস্টেশন থেকে ছাড়ার কথা থাকলেও সেটি বেলা ১২টা পর্যন্ত স্টেশনেই এসে পৌঁছায়নি। একতা এক্সপ্রেসও সকাল ১০টা ১০ মিনিটে কমলাপুর রেলস্টেশন ছেড়ে যাওয়ার কথা। অথচ বেলা ১১টা অতিবাহিত হলেও সেটি কমলাপুরে এসে পৌঁছায়নি।

এছাড়া নীলসাগর এক্সপ্রেসের শিডিউল বিপর্যয়ও চরমে। সকাল ৬টা ৪০ মিনিটে কমলাপুর পৌঁছানোর কথা থাকলেও বেলা সাড়ে ১১টার পরও ওই ট্রেন আসার সম্ভাব্য সময় জানাতে পারেনি রেলওয়ে কর্তৃপক্ষ। এতে চরম ভোগান্তিতে পড়েছেন উত্তরবঙ্গগামী যাত্রীরা। সকাল ছয়টায় রেলস্টেশনে এসে ট্রেনের জন্য অপেক্ষা করা মোহাম্মদ হাবিব ঢালি জাগো নিউজকে বলেন, পঞ্চগড় যাওয়ার জন্য সকালে স্টেশনে এসেছি। সকাল ১০টায় ট্রেন আসার কথা ছিল। কিন্তু সেই ট্রেন ৪ ঘণ্টা লেট করে কমলাপুর আসবে বলে জানানো হয়েছে।

জুনায়েদ ইসলাম নামের আরেক যাত্রী বলেন, ঈদের আগে ট্রেনে অনেক ভিড় থাকে, তাই একটু ভালোভাবে যেতে ঈদের পর যাচ্ছি। কিন্তু টিকিট কাটার পর দেখি ট্রেন অনেক দেরি করে স্টেশনে আসবে। তাই বাধ্য হয়েই প্লাটফর্মে অপেক্ষা করতে হচ্ছে।

ট্রেনের জন্য অপেক্ষা করা ইয়াসিন হামিদ বলেন, ঈদের ছুটিতে বাড়ি যাইনি। তাই এখন এক সপ্তাহ ছুটি নিয়ে বাড়িতে যাচ্ছি। ঈদের পরেও ট্রেনের যে অবস্থা, কখন যে রাজশাহী গিয়ে পৌঁছাবো- জানি না।

রংপুর এক্সপ্রেসে গাইবান্ধা যেতে সকাল থেকে প্লাটফর্মে অপেক্ষা করছেন এক নারী। ওই নারী কিছুটা ক্ষোভ প্রকাশ করে বলেন, ঈদের মধ্যে টিকেট না পাওয়াই বাড়িতে যেতে পারিনি। এখন এক সপ্তাহ পর ট্রেনের টিকিট কেটে সকাল থেকে অপেক্ষা করছি। সকাল ৯টায় ট্রেন ছাড়ার কথা থাকলেও তিন ঘণ্টা অতিবাহিত হয়ে গেছে। অখচ এখনো ট্রেন স্টেশনেই আসেনি।

ট্রেনের এই শিডিউল বিপর্যয়ের বিষয়ে কমলাপুর রেলস্টেশনের স্টেশন মাস্টার মো. আফছার উদ্দিন বলেন, উত্তরবঙ্গে ট্রেনের বগি লাইনচ্যুত হওয়ার কারণে গতকাল যে শিডিউল বিপর্যয় হয়েছিল সেটা আজও কিছুটা রয়ে গেছে। ট্রেনগুলো কমলাপুরে আসতেই বিলম্ব করছে।