চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে যৌন নিপীড়নের ঘটনায় ২ ছাত্রলীগ কর্মী বহিষ্কার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে যৌন নিপীড়নের ঘটনায় ২ ছাত্রলীগ কর্মী বহিষ্কার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এক ছাত্রীকে যৌন নিপীড়নে সরাসরি জড়িত থাকার অপরাধ প্রমাণিত হওয়ায় মো. আজিম ও নুরুল আবছারকে স্থায়ীভাবে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

শনিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব হেলথ রেসিডেন্স অ্যান্ড ডিসিপ্লিনারি কমিটির বিশেষ সভার মাধ্যমে তাঁদের বহিষ্কার করা হয়। বহিষ্কারের বিষয়ে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম মনিরুল হাসান বলেন, পাঁচজনের মধ্যে অন্য তিনজন হাটহাজারী কলেজের শিক্ষার্থী। তাঁদের স্থায়ীভাবে বহিষ্কার করার জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মশিউর রহমানের কাছে আবেদন করা হবে।

আজিম হোসেন বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ও শাখা ছাত্রলীগের উপপক্ষে চুজ ফ্রেন্ডস উইথ কেয়ারের অনুসারী হিসেবে ক্যাম্পাসে পরিচিত। আর নুরুল আবছার নৃবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী ও শাখা ছাত্রলীগের উপপক্ষ ভার্সিটি এক্সপ্রেসের কর্মী হিসেবে পরিচিত।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের রাজনীতি দীর্ঘদিন ধরে দুটি পক্ষে বিভক্ত। একটি চট্টগ্রামের সাবেক মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরীর ছেলে বর্তমানে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর অনুসারী। আরেকটি পক্ষ হচ্ছে চট্টগ্রামের সাবেক আরেক মেয়র আ জ ম নাছির উদ্দীনের অনুসারী। ছাত্রলীগের এই দুই পক্ষের মধ্যে ক্যাম্পাসে রয়েছে ১১টি উপপক্ষ। এর মধ্যে দুটি উপপক্ষ মহিবুলের অনুসারী। বাকি ৯টি উপপক্ষ নাছিরের অনুসারীদের।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্রীকে যৌন নিপীড়নের এ ঘটনায় এখন পর্যন্ত পাঁচজন গ্রেপ্তার হয়েছেন। তাঁদের মধ্যে দুজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। আর বাকিরা হাটহাজারী সরকারি কলেজের শিক্ষার্থী।