রোহিঙ্গ ইস্যু

কক্সবাজারে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতিনিধি দল

কক্সবাজারে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতিনিধি দল

কক্সবাজার, ২৮ এপ্রিল (জাস্ট নিউজ) : রোহিঙ্গা পরিস্থিতি পরিদর্শনে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একটি প্রতিনিধি দল বাংলাদেশে এসেছেন। শনিবার বিতাল ৪টা ১০ মিনিটে তাদের বহনকারী বিশেষ বিমানটি কক্সবাজার আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছে।

সরাসরি কুয়েত থেকে প্রায় ৩০ জনের প্রতিনিধি দলটি একটি চার্টার বিমানে কক্সবাজারে আসেন। তাদের মধ্যে জাতিসংঘে নিযুক্ত যুক্তরাজ্যের স্থায়ী প্রতিনিধিসহ ১০ জন স্থায়ী প্রতিনিধি এবং পাঁচজন উপ-স্থায়ী প্রতিনিধি রয়েছেন। পেরুর স্থায়ী প্রতিনিধি বর্তমানে নিরাপত্তা পরিষদের সভাপতি। তিনি এই প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব মোহাম্মাদ খোরশেদ আলম বিমানবন্দরে তাদের স্বাগত জানান।

এই প্রথমবারের মতো নিরাপত্তা পরিষদের কোনো প্রতিনিধিদল বাংলাদেশ সফর করছে। সন্ধ্যায় সরকারের পক্ষ থেকে তাদের তিনটি বিষয়ের ওপর প্রেজেন্টেশন দেওয়া হবে। এর প্রথমটি থাকবে ভূ-রাজনৈতিক প্রেক্ষাপট, দ্বিতীয়টি রোহিঙ্গা প্রত্যাবাসন এবং তৃতীয়টি প্রথাগত ও অপ্রথাগত নিরাপত্তা ঝুঁকি বিষয়ে।

এদিকে জাতিসংঘে নিযুক্ত নিরাপত্তা পরিষদের স্থায়ী প্রতিনিধিদের বাংলাদেশ সফরকে ঘিরে তেমন কোনো প্রতিক্রিয়া নেই কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মাঝে। গত কয়েক মাসে জাতিসংঘসহ বিভিন্ন সংস্থার পরিদর্শনে তেমন কোনো ফল না আসায় তাদের এই মনোভাব বলে জানিয়েছে শরণার্থীরা।

গত ২৫ আগস্টের পর থেকে মিয়ানমার সেনাবাহিনীর চরম নির্যাতনের মুখে দেশটির রাখাইন রাজ্য থেকে প্রাণভয়ে পালিয়ে আসা রোহিঙ্গাদের সংখ্যা এরই মধ্যে ৭ লাখ ছাড়িয়ে গেছে। জাতিসংঘের হিসাবে পুরনো ও নতুন মিলিয়ে বাংলাদেশে পালিয়ে আসা ১১ লাখের বেশি রোহিঙ্গার শতকরা ৯০ ভাগই আশ্রয় নিয়েছে কক্সবাজারের বিভিন্ন এলাকায়।

তবে, এ সফরকে অর্থবহ করতে নিরাপত্তা পরিষদের সদস্যদের কাছে রোহিঙ্গা সংক্রান্ত বর্তমান পরিস্থিতির বিস্তারিত তথ্য-প্রমাণ উপস্থাপন করাসহ বিভিন্ন পরিকল্পনার কথা জানিয়েছেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. আবুল কালাম।

রবিবার নিরাপত্তা পরিষদের প্রতিনিধি দলের সদস্যদের কক্সবাজারে রোহিঙ্গা শিবির পরিদর্শন করার কথা রয়েছে। সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকের পর নিরাপত্তা পরিষদের সদস্যরা মিয়ানমার সফরে যাবেন। সেখানে দেশটির স্টেট কাউন্সিলর অং সান সু চির সঙ্গে বৈঠক করবেন।

(জাস্ট নিউজ/একে/১৯২৯ঘ.)