চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল

পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে বন্দর নগরী চট্টগ্রামে ঐতিহাসিক জশনে জুলুশে (র‌্যালি) মানুষের ঢল নেমেছে। পাকিস্তান থেকে আগত পীর আল্লামা তাহের শাহের নেতৃত্বে এই জুলুশে কমপক্ষে ২৫ লক্ষাধিক তরিকতপন্থি ও মুসল্লি অংশগ্রহণ করেন।

আজ রোববার (৯ অক্টোবর) সকাল সাড়ে ১০টার দিকে নগরীর ষোলশহর জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া মাদরাসা প্রাঙ্গণ থেকে এই জুলুশ শুরু হয়।

জানা যায়, এবারের জুলুশে অংশ নিতে আল্লামা তাহের শাহের সাথে তার ছেলে আল্লামা সৈয়দ মুহাম্মদ সাবির শাহ ও আল্লামা সৈয়দ মুহাম্মদ কাসেম শাহও পাকিস্তান থেকে এসেছেন। লাখ লাখ মানুষের অংশগ্রহণে এই জুলুশ নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে দুপুর দেড়টার দিকে আবারও জামিয়া আহমদিয়ায় এসে শেষ হয়।

উল্লেখ্য, ১৯৭৬ সাল থেকে প্রতিবছর ১২ রবিউল আউয়াল-এ আনজুমানে রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্টের ব্যবস্থাপনায় এই জুলুশ অনুষ্ঠিত হয়ে আসছে। ১৯৭৬ সাল থেকে ১৯৮৬ সাল পর্যন্ত এ জুলুশে নেতৃত্ব দেন পাকিস্তানের ছিরিকোট দরবার শরীফের পীর সৈয়দ মোহাম্মদ তৈয়ব শাহ (রা.)। সৈয়দ মোহাম্মদ তৈয়ব শাহের মৃত্যুর পর ১৯৮৬ সাল থেকে তার সন্তান সৈয়দ মুহাম্মদ তাহের শাহ এ জুলুশে নেতৃত্ব দিয়ে আসছেন।