রুশোর সেঞ্চুরি, বাংলাদেশের টার্গেট ২০৬

রুশোর সেঞ্চুরি, বাংলাদেশের টার্গেট ২০৬

রাইলি রুশোর সেঞ্চুরিতে বাংলাদেশকে ২০৬ রানের টার্গেট দিলো দক্ষিণ আফ্রিকা। শেষ ৫ ওভারে ভালো বোলিং করেছেন টাইগার বোলাররা। মাত্র ২৯ রান তুলতে পেরেছে প্রোটিয়ারা। শেষ ওভারে হাসান মাহমুদ ৭ রান দিয়ে তুলে নেন মার্করামের উইকেট। এরপরও প্রোটিয়াদের সংগ্রহ দাঁড়ায় ২০৫/৫-এ।

মাত্র ৫২ বলে সেঞ্চুরি পূর্ণ করেন রাইলি রুশো। চলতি আসরে এটি প্রথম শতক। বাংলাদেশি বোলারদের নির্দয়ভাবে পিটিয়েছেন তিনি। তবে রুশো ফিরতে পারতেন ব্যক্তিগত ৮৮ রানে। তাসকিনের করা ইনিংসের ১৪তম ওভারে তার সহজ ক্যাচ ছাড়েন হাসান মাহমুদ। সুযোগ কাজে লাগিয়ে টি-টোয়েন্টি টানা দ্বিতীয় শতক তুলে নেন রুশো। বিশ্বকাপের আগে ভারতের মাটিতে সেঞ্চুরি হাঁকান এই ব্যাটার।

রুশোর সঙ্গে দ্বিতীয় উইকেটে মাত্র ৮৫ বলে ১৬৩ রানের জুটি উপহার দিয়ে আউট হন কুইন্টন ডি কক। ১৫তম ওভারে এসে ব্রেকথ্রু দেন আফিফ হোসেন। ৩৮ বলে ৭ চার ও ৩ ছক্কায় ৬৩ রান করেন ডি কক। সেঞ্চুরির দারপ্রান্তে রাইলি রুশো। ১৭ ওভারে দক্ষিণ আফ্রিকা ১৮৯/৩। নিজের দ্বিতীয় ওভারে ৯ রান দিয়ে ট্রিস্টান স্টাবসের উইকেট পেয়েছেন সাকিব। প্রথম ওভারে দিয়েছিলেন ২১। তৃতীয় ওভারে আউট করেন সেঞ্চুরিয়ান রুশোকে। ৫৬ বলে ৭ চার ও ৮ ছক্কায় ১০৯ রান করেছেন তিনি।

নুরুলের ভুলে দ্বিতীয় রিভিউও নষ্ট
দুটি রিভিউ অযথা নষ্ট করলো বাংলাদেশ। তাসকিনের করা ইনিংসের তৃতীয় ওভারের প্রথম বলে রাইলি রুশোর কট বিহাইন্ডের আবেদন জানায় বাংলাদেশ। আম্পায়ার সাড়া না দিলে রিভিউ নেন সাকিব। কিন্তু আল্ট্রা এজে কোনো স্পাইক দেখা যায়নি। বাংলাদেশ প্রথম রিভিউ হারায়। ষষ্ঠ ওভারের সময় বৃষ্টি নামে সিডনিতে। ২২ মিনিট বিরতির পর পুনরায় খেলা শুরু হয়। মোসাদ্দেকের করা সপ্তম ওভারে আবার রিভিউ নিয়ে ব্যর্থ হয় বাংলাদেশ।

পঞ্চম বলে রিভার্স সুইপ করতে চেয়েছিলেন রুশো। বল জমা পড়ে উইকেটকিপার ‍নুরুলের গ্লাভসে। আম্পায়ার আবেদনে সাড়া না দিলে রিভিউ নিতে বলেন নুরুল হাসান। তার কথায় রিভিউ নেন সাকিব। কিন্তু এবারও ব্যাট স্পর্শ করেনি বল।

৩০ বলে ২ চার ও ৪ ছক্কায় ৫০ পূর্ণ করেছেন রুশো। ১০ ওভারে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ দাঁড়িয়েছে ১ উইকেটে ৯১ রান।

কক-রুশো ঝড়ের পর বৃষ্টির হানা
দারুণ শুরুর মোমেন্টাম ধরে রাখতে পারলো না বাংলাদেশ। প্রথম ওভারেই উইকেট তুলে নিয়েছিলেন তাসকিন আহমেদ। কিন্তু এরপর চার-ছক্কার মেলা বসান কুইন্টন ডি কক ও রাইলো রুশো। ৫.৩ ওভারেই ১ উইকেট হারিয়ে দক্ষিণ আফ্রিকা তুলে ফেলেছে ৬০ রান। রুশো ১৭ বলে ৩৫ এবং ডি কক ১২ বলে ২১ রান নিয়ে অপরাজিত। বৃষ্টির কারণে আপাতত খেলা বন্ধ আছে।

প্রথম ওভারেই তাসকিনের আঘাত
প্রথম ওভারেই আঘাত হানেন পেসার তাসকিন আহমেদ। দক্ষিণ আফ্রিকার অধিনায়ক টেম্বা বাভুমাকে সোহানের ক্যাচে পরিনত করে বাংলাদেশকে প্রথম সফলতা এনেদেন এই পেসার।

বিশ্বকাপের সুপার টুয়েলভে নিজেদের দ্বিতীয় ম্যাচে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি বাংলাদেশ।

মিরাজকে নিয়ে নেমেছে বাংলাদেশ
সিডনি ক্রিকেট স্টেডিয়ামে এই ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক টেম্বা বাভুমা। অর্থাৎ বাংলাদেশ ফিল্ডিং করবে।

উইকেট ও প্রতিপক্ষের কথা চিন্তা করে একাদশে একটি পরিবর্তন এনেছে বাংলাদেশ। মিডল অর্ডার ব্যাটসম্যান ইয়াসির আলী চৌধুরি রাব্বির জায়গায় ফিরেছেন অফ স্পিনিং অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ।

বাংলাদেশের মতো একটি পরিবর্তন এনেছে দক্ষিণ আফ্রিকাও। পেসার লুঙ্গি এনগিডির জায়গায় খেলাচ্ছে বাঁহাতি রিস্ট স্পিনার তাবরাইজ শামসিকে।

বাংলাদেশ একাদশ: সাকিব আল হাসান (অধিনায়ক), আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, মোস্তাফিজুর রহমান, সৌম্য সরকার, নুরুল হাসান সোহান, তাসকিন আহমেদ, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, হাসান মাহমুদ, নাজমুল হোসেন শান্ত।

দক্ষিণ আফ্রিকা একাদশ: কুইন্টন ডি কক, টেম্বা বাভুমা (অধিনায়ক), রাইলি রুশো, এইডেন মার্করাম, ডেভিড মিলার, ত্রিস্টান স্টাবস, ওয়েইন পার্নেল, কেশভ মহারাজ, কাগিসো রাবাদা, এনরিক নরকিয়া, তাবরেইজ শামসি।